শিরোনাম

হৃদরোগে উপকারী আলু

আমার সংবাদ ডেস্ক  |  ১৮:৫০, মার্চ ১৩, ২০১৮

আলু সারা বিশ্বেই সবচেয়ে সহজপ্রাপ্য ও জনপ্রিয় খাদ্য। ভর্তা, ভাজি, সিদ্ধ, রান্না সবভাবেই এটি খাওয়া যায়। অনেকেরই হয়তো জানা নেই সহজপ্রাপ্য হলেও আলুর গুণের শেষ নেই। এতে প্রচুর পরিমাণে আঁশ এবং পটাশিয়াম রয়েছে-যা শরীরের জন্য খুবই উপকারী।

গবেষণায় দেখা গেছে, আলুর খোসায় প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। একটি মাঝামাঝি আকৃতির আলুতে ৫৩৫ গ্রাম পটাশিয়াম থাকে যা শরীরের দৈনিক চাহিদার ১৫ শতাংশ পূরণ করে। পটাশিয়াম হৃদযন্ত্রের কার্যক্রম স্বাভাবিক রাখতে সাহায্য করে। আলুতে কোলেস্টেরল থাকে না। বরং এতে আঁশ, পটাশিয়াম, ভিটামিন সি এবং ভিটামিন বি ৬ থাকায় এটি হৃদরোগের জন্য উপকারী।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, প্রতিদিন আঁশযুক্ত খাবার খেলে হৃদরোগের ঝুঁকি কমে। সেই হিসেবে আলু বেশ উপকারী। গবেষণা বলছে, আলু ভাজার চাইতে সিদ্ধ, থেতলে কিংবা রান্না করে খেলে বেশি উপকার পাওয়া যায। বেশি মাত্রায় আলু ভাজা খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। যা কখনো কখনো ক্যানসারের ঝুঁকি বাড়ায়। আলুতে আলফা লাইপোইক এসিড থাকে যা মস্তিষ্কের জন্য খুব উপকারী। এটি আলঝাইমার রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।

বিষন্নতা চিকিৎসার জন্যও এটি উপকারী। আলুতে থাকা পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম হাড়ের সুরক্ষার জন্য বেশ কার্যকরী। এই দুই ধরনের খনিজ উপাদান পুরুষ ও নারীর হাড় মজবুত করতে সাহায্য করে। এ ছাড়া আলুতে থাকা ভিটামিন সি স্কার্ভি নামক চর্মরোগ সারাতে, পটাশিয়াম ভালো ঘুম হতে, ম্যাগনেশিয়াম কিডনিতে পাথর জমা প্রতিরোধ করে। আলু ত্বকের যত্নেও বেশ উপকারী। এর রস ত্বক উজ্জ্বল করে, আলুর ফেস প্যাক ত্বকের কালো দাগ, ময়লা দূর করতে সাহায্য করে।
সূত্র - স্টাইল ক্রেজ

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত