শিরোনাম

সর্দি-জ্বর সারাবে আদা-রসুনের স্যুপ

আমার সংবাদ ডেস্ক  |  ১৭:১৬, ডিসেম্বর ০৯, ২০১৭

শীতে জ্বর, গলা ব্যথা, সর্দি, ইনফেকশন সারাতে আদা-রসুনের বিকল্প নেই। শুধু জ্বর হলেই নয়, সারা শীতকালই খাওয়া যেতে পারে এই স্যুপ। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে উঠে এসেছে, শুধু শীতকালে নয়, বরং সব ঋতুতে জ্বর, গলা ব্যথা সারাতে এই আদা ও রসুনের স্যুপ উল্লেখযোগ্যভাবে কাজ করে। রসুনের মধ্যে থাকা অ্যালিসিনের অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে।

যে কারণে রসুন যে কোনো অ্যালার্জি, গলা ব্যথা, ফুসফুসের ইনফেকশনের মতো সমস্যা নিমেষে সারিয়ে তোলে। অন্যদিকে, বহু যুগ ধরেই সর্দি, জ্বর, পেটের সমস্যা সারাতে ব্যবহৃত হয়ে আসছে আদা। প্রদাহ কমিয়ে পাকস্থলী সুস্থ রাখতেও সাহায্য করে আদা। জ্বরের সময় বমি ভাব কাটাতেও আদা অব্যর্থ। অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণ ইনফেকশন দূর করে। এটি তৈরি করতে ৪টি ছোট পেঁয়াজ, ৩০ গ্রাম আদা, ২ কোয়া রসুন, একটি কাঁচামরিচ প্রয়োজন হবে। একটি বড় বাটিতে পেঁয়াজ, রসুন, আদা সব কিছু নিয়ে ২ মিনিট হালকা আঁচে নেড়ে নিতে হবে।

এরপর যতক্ষণ না পর্যন্ত রসুন, পেঁয়াজ নরম হয়ে আসছে ততক্ষণ পর্যন্ত ফোটাতে হবে। পরে মরিচের কুচি ছড়িয়ে মিনিট পাঁচেক অল্প তাপে রেখে নামিয়ে আনুন। এভাবেই আদা-রসুনের স্যুপ তৈরি করা যায়। সুস্বাদু করতে গাজরের কুচি মেশাতে পারেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত