শিরোনাম

ঈদের আগে ত্বকের যত্নে করণীয়

১৬:৪০, জুন ১৯, ২০১৭

ঈদ উৎসবে নিজেকে নতুনরূপে দেখতে হলে ঈদের আগেই হেয়ারস্টাইল পাল্টে ফেলুন। কারণ চুল কাটার পর তা মুখের সঙ্গে মানাতেও কিছুদিন সময় নেয়।

তা ছাড়া চুলের যত্নও নিতে হয় আগেভাগে। সপ্তাহের ছুটির দিনটিতে ঘরে বসেই ত্বক ও চুলের যত্নে আলাদা করে সামান্য সময় দিন। সপ্তাহে এক দিন পেডিকিউর ও ম্যানিকিউর করে ফেলুন। ত্বক ও চুল ভালো রাখতে ইফতার থেকে সাহরি পর্যন্ত অন্তত আড়াই থেকে তিন লিটার পানি খেতে হবে।

ত্বক
স্ক্রাবিং ও ক্লিনজিংয়ের জন্য ১ চা চামচ সয়াবিন পাউডার, ১ চা চামচ চালের গুঁড়া, ১ টেবিল চামচ টক দই একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পুরো মুখে লাগিয়ে আধা মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি খুব ভালো স্ক্রাব। ফেসওয়াশের বদলে এই প্যাকটি রোজ ব্যবহার করতে পারেন।

► এ ছাড়া খসখসে ত্বক থেকে রক্ষা পেতে সপ্তাহে এক দিন মুখে প্যাক লাগান। টক দই, চন্দন গুঁড়া, মধু ও এলোভেরার শাঁস একসঙ্গে মুখে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। পরে ধুয়ে ফেলুন। এতে ত্বক মসৃণ ও নরম থাকবে।

► তৈলাক্ত ত্বকের জন্য ব্যবহার করুন টমেটো, মধু, নিম পাতার রস ও মসুর ডালের মিশ্রণ। এতে ত্বকের অতিরিক্ত তেল কমে যাবে এবং ব্রণ দূর হবে।

► স্বাভাবিক বা মিশ্র ত্বকের জন্য কচি ডাবের শাঁস, কমলার রস ও বেসন একত্রে ভালো করে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক নরম ও সতেজ থাকবে।

চুল
সপ্তাহে এক দিন হেয়ার প্যাক লাগাতে পারেন। একটি কলা, টক দই ও পেঁপে ভালোভাবে মিশিয়ে নিন। তেল লাগানোর মতো করে পুরো চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। চুলের গোড়া শক্ত ও সিল্কি হবে।

► চুলের জন্য আরো একটি উপকারী প্যাক হলো একটি ডিম, এক কাপ দুধ, দুই টেবিল চামচ অলিভ অয়েল ও একটি লেবুর রস একত্রে মিশিয়ে নিন। এবার ঘষে ঘষে মাথার ত্বকে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। চুলের ধরন উপযোগী শ্যাম্পু করুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করবেন।

হাত-পা
ঈদের এক সপ্তাহ আগে বাড়িতেই পেডিকিউর ও ম্যানিকিউর করুন। গরম পানির মধ্যে আধা চামচ শ্যাম্পু ও একটু লবণ দিয়ে পা ডুবিয়ে রাখতে পারেন ১৫ মিনিট। ব্রাশ দিয়ে পা ঘষে নিন। এরপর মাটির ঝামা দিয়ে গোড়ালির নিচের অংশটুকু ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে। এবার হাত-পা মুছে স্ক্রাব দিয়ে ম্যাসাজ করুন। চালের গুঁড়ার সঙ্গে শসার রস, গাজরের রস ও মসুর ডাল একসঙ্গে মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিতে পারেন। পাঁচ মিনিট ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন। হাত ও পায়ের পানি মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

জেনে নিন
► আড়াই থেকে তিন লিটার পানি পান করুন।

► ইফতার ও সাহরিতে ভাজাপোড়া, গুরুপাক খাবার যতটা সম্ভব কম খান।

► বেশি মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন।

► চা ও কফির মতো পানীয় পরিমিত খান। বিশেষত সাহরিতে তো অবশ্যই না।

► রুক্ষতা থেকে ত্বক ভালো রাখতে প্রচুর শাকসবজি ও ফল খান। লেবু, কমলা, আঙুরের মতো ভিটামিন ‘সি’ জাতীয় খাবার ত্বক উজ্জ্বল করে। এ ছাড়া স্বাস্থ্যকর ত্বকের জন্য ফলের জুস, দুধও বেশ কার্যকর।

► সাহরিতে হালকা ঠাণ্ডা সহজপাচ্য খাবার খান।

► ভাত খাওয়ার পর ফিরনি, আম-দুধ বা আইসক্রিম-জাতীয় ডেজার্ট খেলে ভালো হয়।

► মিষ্টি দইয়ের বদলে টক দই ত্বক ও চুলের জন্য উপকারী।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত