বাড়তি ওজনে কমতে পারে আয়ু

অনলাইন ডেস্ক | ২১:৫৫, জানুয়ারি ১০, ২০১৭

মোটা শরীর আপনার জীবনের জন্য হুমকি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

তাদের মতে, উচ্চতার তুলনায় বেশি ওজনের ব্যক্তি আয়ু কমতে পারে প্রায় এক বছর। আর মাঝারি ওজনের ব্যক্তিরা আয়ু খোয়াতে পারেন তিন বছর পর্যন্ত।

মেদবহুল শরীর হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার ইত্যাদি দুরারোগ্য ব্যধির কারণ হিসেবে চিহ্নিত করে বহুদিন ধরেই সতর্ক করেছেন চিকিৎসকরা। আর বাড়তি ক্যালরি যে আয়ু কমায় তা প্রমাণিত হয়েছে পূর্বের বিভিন্ন গবেষণায়।

নতুন এই গবেষণায় ৩২টি দেশের ৪০ লাখ প্রাপ্তবয়স্ক অধূমপায়ীর ১৯৭০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত সংগ্রহ করা তথ্য পর্যালোচনা করা হয়। ‘বডি ম্যাস ইনডেক্স’য়ের সঙ্গে মৃত্যুর ঝুঁকির সম্পর্ক তুলনা করা হয় এই গবেষণায়।

গবেষকদের মতে, ‘বডি ম্যাস ইনডেক্স’য়ের মাত্রা ১৮.৫ থেকে ২৫ পর্যন্ত হলে তা স্বাভাবিক। ২৫ থেকে ৩০ হলে তা শরীরের তুলনায় বেশি ওজন। আর বিএমআই যদি ৪০ বা তার বেশি হয় তবে ওই ব্যক্তির ওজন মারাত্বক বেশি। ৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতার একজন ব্যক্তির ওজন ১৭৪ পাউন্ড বা তার বেশি হলে তিনি মোটা হিসেবে চিহ্নিত হবেন।

গবেষনার গবেষকদের মধ্যে অন্যতম, অক্সফোর্ড ইউনিভার্সিটির রিচার্ড পেটো বলেন, উচ্চতার তুলনার বেশি ওজনধারী তার আয়ু গড়ে এক থেকে তিন বছর হারান।

গবেষণায় আরও জানা যায়, মোটা শরীরের ঝুঁকি নারীদের তুলনায় পুরুষদেরই বেশি। ওয়ার্ল্ড হেথল অর্গানাইজেশনের জরিপ অনুযায়ি, প্রায় একশ কোটিরও মানুষের ওজন তাদের উচ্চতার তুলনায় বেশি। আর ৬০ কোটি মানুষই অতিরিক্ত মোটা।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon