শিরোনাম

ভালোবাসা হারানোর দুঃখ কে আগে ভুলেন! নারী না পুরুষ?

আমার সংবাদ ডেস্ক  |  ১৫:১০, জুন ০৮, ২০১৯

মানুষের জীবনে কিছু কিছু প্রশ্ন থাকে যার উত্তর কখনও মিলানো যায় না, কিছু কিছু ভুল থাকে যা শোধরানো সম্ভব হয় না, আর কিছু কিছু দুঃখ থাকে যা কাউকে বলা যায় না। নিরবে সেইসব যন্ত্রণা সইতে হয়। তবে সময়ের সঙ্গে সঙ্গে প্রায় সবাই এই কষ্ট থেকে বেরিয়ে আসতে হয়। কারও ক্ষেত্রে সময় একটু বেশি লাগে, কারও কম।

সমীক্ষায় দেখা গেছে, নারী ও পুরুষের মধ্যে ব্রেক আপের কষ্ট বেশি কাবু করে ফেলে নারীদের। পুরুষরা কিন্তু ব্রেকআপ হলেও খুব একটা ভেঙে পড়েন না। তবে মেয়েরা আবার প্রেম হারানোর যন্ত্রণা ছেলেদের তুলনায় একটু তাড়াতাড়ি কাটিয়ে উঠতে পারেন। লন্ডনের বিংহামটন ইউনিভার্সিটি থেকে ৯৬টি দেশের ৫৭০৫ জন নারী-পুরুষের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে আসা হয়েছে।

সমীক্ষা বলছে, প্রেম ভাঙলে মেয়েরা শারীরিক ও মানসিক ভাবে বেলি ভেঙে পড়েন। দেখা গিয়েছে ব্রেকআপের পরে মেয়েরা তাদের দুঃখের মাত্রা দিয়েছেন ৬.৮৪ এবং ছেলেরা দিয়েছেন ৬.৫৮। আর মেয়েরা তাঁদের শারীরিক যন্ত্রণার মাত্রা দিয়েছেন ৪.২১ এবং ছেলেরা ৩.৭৫। তবে মেয়েরা বেশি ভেঙে পড়লেও পুরনো সম্পর্ক থেকে তাঁরাই আগে বেরিয়ে আসতে পারেন। প্রকাশ বেশি না করলে ছেলেরা কিন্তু সম্পর্ক ভাঙার দুঃখ বেশিদিন মনে বয়ে নিয়ে চলেন।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত