শিরোনাম

ঘুমানোর আগে হালকা গরম পানি পানে যা হয়

প্রিন্ট সংস্করণ॥আমার সংবাদ ডেস্ক  |  ০০:২৮, মার্চ ১৩, ২০১৯

স্বাস্থ্য বিশেষজ্ঞরা শরীর ভালো রাখতে সবাইকে সকালে খালি পেটে হালকা গরম পানি পানের উপদেশ দেন। ঠাণ্ডা পানির পরিবর্তে এটি পানে শরীরের কার্যকারিতা বেড়ে যায়। তাদের মতে, সকালের মতো রাতে ঘুমানোর আগেও হালকা গরম পানি পান করলে নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। অনেকেই ঘুমানোর আগে পানি পান থেকে বিরত থাকেন বারবার প্রসাবের বেগে ঘুম ভেঙে যাওয়ার ভয়ে। তবে বেশিরভাগ মানুষই জানেন না ঘুমানোর আগে হালকা গরম পানি পান করলে ভালো ঘুম তো হয়ই, সেই সঙ্গে শরীরের নানা উপকার পাওয়া যায়। যেমন-
১. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, শরীরে পানির ঘাটতি হলে মানসিক চাপ বেড়ে যায় এবং হতাশা তৈরি হয়। এমন হলে ঘুমের ব্যাঘাত ঘটে। ঘুমানোর আগে হালকা গরম পানি খেলে শরীরে পানির মাত্রা ও মুড ঠিক থাকে।
২. হালকা গরম পানি পানে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তখন ঘামও হয়। এতে শরীরে রক্ত সরবরাহ ঠিক থাকে এবং টক্সিনও বের হয়ে যায়। সেক্ষেত্রে ঘুম ভালো হয়। ষ রেপর পূব্জা ১১ কলাম ৭
ঘুমানোর আগে হালকা
ঁঁ প্র-ম পূব্জার পর

৩. ঘাম, প্রসাব এবং হজমশক্তির মাধ্যমে আমাদের শরীরে পানির কার্যকারিতা চলে। ঘুমানোর আগে হালকা গরম পানি পান করলে রাতেও শরীরের কার্যকারিতা ঠিক মতো চলে।
৪. হালকা গরম পানি হজমশক্তি ও পদ্ধতি ঠিক রাখে। রাতে আমাদের হজমপ্রক্রিয়া প্রক্রিয়া দুর্বল থাকে। তখন হালকা গরম পানি পান করলে হজমপ্রক্রিয়া ত্বরান্বিত হয়।
৫. ঘুমানোর আগে হালকা গরম পানি পানে যেহেতু হজমপ্রক্রিয়া ঠিক থাকে তাই এটি পানে ওজনও কমে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত