পাসপোর্ট অফিসের সামনে থেকে ১৬ দালাল গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক | ১৯:৩১, জানুয়ারি ১১, ২০১৭

 রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে থেকে ১৬ দালালকে গ্রেফতার করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার বিকেলে তাদের গ্রেফতার র‌্যাব-২। র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সরওয়ার আলম জানান, গ্রেফতারদের ১৫ দিন থেকে ৩ মাস পর্যন্ত বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলো, মোঃ মজিবর শেখ (৪০), পিতা- মোঃ আইয়ুব আলী, সাং- বাবরগাঁথি, সদর, গোপালগ, মোঃ নুরুজ্জামান (৩৬), কুবাত শিকদার (৩৭), খুরশেদ আলম (৩৭), মোঃ লিটন (৩৮), খোরশেদ আলী (৩০), ইউসুফ @ ফোরকান (৫০), নুরনবী (৩৮), আবদুল হান্নান শেখ (৪২), সাগর হোসেন (১৮), সুজন শহীদ (১৭), বাবুল (২৯), জোসনা আক্তার (৪০), শফিকুর রহমান (৬১), ফারুক (১৭), সামিউল আলম (৫০),

র‌্যাব-২ জানায়, তারা ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত রাখবে। জানা যায়, সংঘবদ্ধ দালাল চক্র আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে লাইনে দাড়ানো পাসপোর্ট প্রার্থীদের ফরম পুরণ, ফরম সত্যায়ন, ব্যাংকে ফি জমা এমনকি ২ থেকে ৬ হাজার টাকায় ভেরিফিকেশন ছাড়া অতি দ্রুত পাসপোর্ট তৈরীর সম্পূর্ণ দায়িত্ব নেয়ার জন্য প্রলুব্ধ ও বিরক্ত করছিল।

পাসপোর্ট প্রার্থীগণ রাজী না হওয়া পর্যন্ত দালালগণ নানাভাবে উত্তক্ত করতেই থাকে। অল্প সময়ে পাসপোর্ট করে দেয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে তাদের নিকট হতে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে পাসপোর্ট প্রদান না করে প্রতারণা করে আসছিল। সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচারিত হওয়ার পরও উক্ত ব্যক্তিগণ গণ-উপদ্রব অব্যাহত রাখেন। আগারগাঁও পাসপোর্ট অফিসের বাইরে দীর্ঘদিন যাবৎ দালালচক্র গণ-উপদ্রব সৃষ্টি করে আসছিলো বলে জান যায়।

বর্হিগমন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক গণ-উপদ্রব বন্ধ করার জন্য দালালদের প্রতি সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করা হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ১০ জানুয়ারি র‌্যাব একটি বিশেষ আভিযানিক দল শেরেবাংলা নগর থানাধীন আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে থেকে পাসপোর্ট দালাল চক্রের ১৬ জন সদস্যকে গ্রেফতার করে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে।

র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সরওয়ার আলম জানান, দন্ড প্রাপ্তদের তালিকায় কয়েক জনকে ইতোপূর্বে একই অভিযানে দন্ডিত হয়েছিল। দন্ড ভোগের পর পুরনায় তারা একই অপরাধ করছিল।

উল্লেখ্য, আগারগঁও পাসপোর্ট অফিসের কার্যক্রম বর্তমানে এতটাই সহজীকরণ করা হয়েছে যে, যে কেউ নিজেই পাসপোর্ট গ্রহনের কাজ খুব সহজেই নির্ধারিত সময়ের মধ্যে করতে পারেন। পাসপোর্ট বিষয়োক হেল্প ডেক্স রয়েছে, যে কেউ প্রয়োজনে বিনা মূল্যে তাদের কাছ থেকে গাইড লাইন গ্রহন করতে পারেন। ফলে দালাল বা অবাঞ্চিত ব্যক্তির সহযোগীতা না নেওয়ার জন্য পাসপোর্ট কর্তৃপক্ষ সাধারণ মানুষের প্রতি অনুরোধ জানান।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon