শিরোনাম

চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় মামলার প্রতিবেদন ৩ এপ্রিল

আদালত প্রতিবেদক  |  ১৮:৫৯, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় অবহেলা জনিত মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৩ এপ্রিল তারিখ ধার্য করেছেন আদলত।

শনিবার (২৩ফেব্রুয়ারি) ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতের বিচারক এ দিন ধার্য করেন।

আদালতের জিআর সূত্রে জানা যায়, এদিন ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার প্রাথমিক তথ্য বিবরণী ও এজাহার এসে পৌঁছালে বিচারক তদন্ত প্রতিবেদনের জন্য দিন নির্ধারণ করেন।

গত বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি রাতে চকবাজার থানার এসআই দেলোয়ার হোসেন বাদী হয়ে মামলাটি করেন। মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে।

এামলার এজাহারে বলা হয়, পুরান ঢাকার চকবাজারের নন্দকুমার সড়কের চুড়িহাট্টায় গত বুধবাররা তেশাহী মসজিদের সামনে একটি বৈদ্যুতিক খুঁটির ট্রান্সফরমার বিকট শব্দে বিস্ফোরিত হয়। এরপরই পাশের খুঁটির আরো দুটি ট্রান্সফরমার বিস্ফোরণের শব্দ হয়। মুহূর্তেই আগুন লাগে জামাল কমিউনিটি সেন্টারে।

আগুনের ভয়াবহতা এত বেশি ছিল যে, সে আগুন ছড়িয়ে পড়ে পাশের চারতলা ওয়াহিদ ম্যানশনে। ভবনটির প্রথম দুইতলায় প্রসাধন সামগ্রী, প্লাস্টিকের দানা ও রাসায়নিক দাহ্য পদার্থের গুদাম থাকায় আগুন ছড়িয়ে পড়ে পাশের আরো চারটি ভবনে। পাশের কয়েকটি খাবারের হোটেলের গ্যাসসিলিন্ডারেরও বিস্ফোরণ ঘটে। পুড়ে যায় সড়কে থাকা একটি প্রাইভেটকারসহ কয়েকটি যানবাহন।

এসময় পুড়ে যাওয়া কয়েকটি মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা যায়। এ ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৪৭ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ১৯টি মরদেহ শনাক্তের জন্য ৩১ স্বজনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে।

এদিকে শুক্রবার ২২ ফেব্রুয়রি দুপুরে পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) ইব্রাহিম খান সাংবাদিকদের বলেন, ‘অবহেলার অভিযোগ এনে এ মামলা করা হয়েছে। কেননা প্রাথমিকভাবে মনে হচ্ছে, এটি অবহেলার কারণেই ঘটেছে।

সংশ্লিষ্টদের অবহেলার কারণে ইভবনে বিপুল পরিমাণ কেমিক্যাল বা দাহ্য পদার্থ ছিল। কেননা এখানে কেমিক্যাল থাকার কথা নয়। মামলায় অজ্ঞাত ১০-১২ জনকে আসামি করা হয়েছে। তদন্তে করে তাদের আইনের আওতায় আনা হবে।’

পুলিশ জানিয়েছে, আগুন অবহেলার কারণে ঘটেছে। তদন্তে যাদের দোষ প্রামাণিত হবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে, গত ২০১০ সালে নিমতলীতে অগ্নিকাণ্ডে ১২৪ জনের মুত্যু হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত