শিরোনাম

হলি আর্টিজান মামলার চার্জ শুনানি ২৬ নভেম্বর

আদালত প্রতিবেদক  |  ১৯:২৬, নভেম্বর ১৪, ২০১৮

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ও বেকারিতে জঙ্গি হামলা মামলায় চার্জ শুনানির ২৬ নভেম্বর তারিখ ধার্য করেছেন আদালত। বুধবার (১৪ নভেম্বর) সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান তারিখ ধার্য করেন।এদিন পলাতক আসামি মো. মামুনুর রশিদ ও মো. শরিফুল ইসলাম সংক্রান্তে পত্রিকায় বিজ্ঞপ্তির সংখ্যা ট্রাইব্যুনালে উপস্থাপন করা হলে বিচারক চার্জ শুনানির তারিখ ধার্য করেন।

এ মামালায় আসামিরা হলেন-হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ।

আসামিদের মধ্যে প্রথম ৬ আসামি কারাগারে আছেন। গত ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ুন কবির মামলাটিতে চার্জশিট দাখিল করেন।গত ৮ আগস্ট আট আসামির বিরুদ্ধে দাখিল করা চার্জশিট গ্রহণ করে আদালত। চার্জশিটে নর্থসাউথ ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষক হাসনাত করিমের বিরুদ্ধে ওই ঘটনায় জড়িত থাকার বিষয়ে তথ্য-প্রমাণ না পাওয়ায় তাকে অব্যাহতি দেয়া হয়।

উল্লেখ্য , ২০১৬ সালের ১ জুলাই রাত গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে এবং দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে। এ সময় অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের গ্রেনেড হামলায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান নিহত হন। রাতের বিভিন্ন সময় তিন বাংলাদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ ঘটনায় ৪ জুলাই নিহত ৫ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত