শিরোনাম

মানবতাবিরোধী অপরাধ: মহেশখালীর সালামতউল্লাহসহ ১৬ জনের বিচার শুরু

আদালত প্রতিবেদক  |  ১৩:০৫, এপ্রিল ০৩, ২০১৮

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় কক্সবাজারের মহেশখালীর সালামতউল্লাহসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেছেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (০৩ এপ্রিল) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন- প্রসিকিউটর রানা দাশ গুপ্ত।

এই ১৬ জনের মধ্যে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা হলেন-সালামতউল্লাহ খান, মো. রশিদ মিয়া, নূরুল ইসলাম, বাদশা মিয়া ও ওসমান গণি। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ১০টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

আসামিরা ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় মুসলিম লীগ ও নেজামে ইসলাম পার্টির সক্রিয় নেতাকর্মী ছিলেন। এর মধ্যে সালামতউল্লাহ খান মানবতাবিরোধী অপরাধের নেতৃত্ব দিয়েছিলেন। তার নেতৃত্বে স্বাধীনতা বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমর্থক হিসেবে পাকিস্তানি সেনাবাহিনীর পক্ষে কাজ করেছিলেন অন্যরা। আসামিরা পাকিস্তানি সেনাবাহিনীকে সব ধরনের মানবতা বিরোধী অপরাধ ও গণহত্যা চালাতে সার্বিক সহায়তা এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিজেরাও ওই সব অপরাধ করেছেন বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত