শিরোনাম

ষোড়শ সংশোধনী বাতিল: রিভিউয়ের প্রস্তুতিতে কাজ করছে ১১ সদস্যের কমিটি

আদালত প্রতিবেদক  |  ১৬:৩৫, অক্টোবর ২০, ২০১৭

উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নেয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিলের দেয়া রায়ের রিভিউ’র (পুনর্বিবেচনা) প্রস্তুতির জন্য অ্যাটর্নি জেনারেলসহ ১১সদস্যের একটি কমিটি কাজ করে যাচ্ছে।

শুক্রবার (২০ অক্টোবর) অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এটা অনেক বড় একটি রায়। এ রায়ের বিরুদ্ধে আমরা রিভিউ’র প্রস্তুতি নিচ্ছি। এ লক্ষ্যে ১১ সদস্যের একটি কমিটি করা হয়েছে।‘আমিসহ ১১ জন আইন কর্মকর্তা এই কাজে যুক্ত রয়েছি। কমিটিতে দুই জন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও আট জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রয়েছেন।’ আদালতের দৈনন্দিন কাজ শেষ করে প্রতিদিন সন্ধ্যা থেকে রাত প্রায় ৯টা- ১০টা পর্যন্ত এ কমিটি অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের লাইব্রেরিতে বসে আইনি তথ্য উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণসহ এ সংক্রান্ত কাজগুলা করছে। সরকারের সিদ্ধান্ত এলেই যথাসময়ে রিভিউ করা হবে।

কবে এ কমিটি গঠন করা হয়েছে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘বেশ কয়েকদিন পূর্বেই এ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি নিয়মিত কাজ করে যাচ্ছে।’
আইন অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া একমাসের মধ্যে রিভিউ করতে হয়।

এর আগে ১২ অক্টোবর অ্যাটর্নি জেনারেল জানান, ‘আমরা রায়ের সার্টিফাইড কপি (সত্যায়িত অনুলিপি) পেয়েছি।’ আইন অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া একমাসের মধ্যে রিভিউ করতে হয়।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী পাস করা হয়। ওই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশ হয়। কিন্তু সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ন্যস্ত করে আনা সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে একটি রিট করেন।

ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন। এরপর হাইকোর্টের দেয়া ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালের ২৮ নভেম্বর রাষ্ট্রপক্ষ আপিল করে। গত ৮ মে রাষ্ট্রপক্ষের করা আপিলের উপর শুনানি শুরু হয়।

গত ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে রায় ঘোষণা করেন। আপিল খারিজের ওই রায়ের ফলে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ই বহাল থাকে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ১ অাগস্ট ৭৯৯ পৃষ্ঠার রায় প্রকাশ করা হয়। প্রকাশিত রায় অনুযায়ী সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের সুপারিশ করার ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ফিরে যায়। এছাড়া রায়ের পর্যবেক্ষণে, গণতন্ত্র, রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, সুশাসন, দুর্নীতি, বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপসহ বিভিন্ন বিষয় উঠে এসেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত