শিরোনাম

নবম ওয়েজবোর্ডের ওপর দুই মাসের স্থিতাবস্থা

নিজস্ব প্রতিবেদক  |  ১৭:১২, আগস্ট ০৬, ২০১৯

নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর সাময়িক স্থিতাবস্থা দিয়েছেন আদালত।নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) করা এক রিটের প্রেক্ষিতে মঙ্গলবার (৬ আগস্ট) দুই মাসের জন্য এ স্থিতাবস্থা দিয়েছেন আদালত।

সকালে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

এর আগে গতকাল (৫ আগস্ট) নোয়াবের পক্ষ থেকে রিটটি করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউসুফ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন-ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইয়াসমিন বেগম।

পরে ইউসুফ আলী প্রথম গণমাধ্যমকে বলেন, ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থার আদেশ দিয়েছেন হাইকোর্ট।

ফলে এই সময়ে ওই গেজেট প্রকাশ করা যাবে না।

উল্লেখ্য, সংবাদিকদের নতুন বেতন কাঠামো নির্ধারণে ২০১২ সালের ১৮ জুন অষ্টম ওয়েজবোর্ড গঠন করেছিল সরকার। এর কয়েক মাস পর ৫০ শতাংশ মহার্ঘ্যভাতার ঘোষণা দেওয়া হয়, যা ২০১২ সালের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়।

অষ্টম ওয়েজবোর্ড গঠনের ৫ বছর ৭ মাসেরও বেশি সময় পর নবম ওয়েজবোর্ড গঠন করে সরকার। পাঁচ বছরের মধ্যে নতুন বেতন কাঠামো দিতে আট মাসের কম সময় পাবে তথ্য মন্ত্রণালয়। অষ্টম ওয়েজবোর্ড গঠনের ১৫ মাস পর নতুন বেতন কাঠামো ঘোষণা করে সরকার।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন গড়ে তাদের মূল বেতনের ৭৫ শতাংশ বাড়িয়ে ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর অষ্টম মজুরি কাঠামো ঘোষণা করে সরকার, যা ওই বছরের ১১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়।

২০১৫ সালে সরকারি কর্মচারীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকে নতুন বেতন কাঠামোর দাবি জানিয়ে আসছিলেন সাংবাদিকদের সংগঠনগুলো। এই দাবিতে দীর্ঘ দিন কর্মসূচিও পালন করে তারা।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত