শিরোনাম

কোটার দাবিতে শাহবাগে প্রতিবন্ধীদের মহাসমাবেশ

ঢাবি প্রতিনিধি  |  ১৮:৩৮, অক্টোবর ১১, ২০১৮

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারী চাকরিতে ৫% প্রতিবন্ধী কোটা সংরক্ষণসহ ১১ দফা দাবিতে শাহবাগ মহাসমাবেশ করছে ‘বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ'। বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকাল ১০ টায় এই সমাবেশ শুরু হয়। সমাবেশের শুরুতে শাহবাগের চারদিকের সকল রাস্তা আটকিয়ে অবস্থান নেন তারা। সারাদেশ থেকে আসা প্রায় দুইশ প্রতিবন্ধী শিক্ষার্থীরা আজকের সমাবেশে অংশগ্রহণ করেন।

এর আগে, গত বৃহস্পতিবার কোটা বাতিলের পরিপত্র জারির পরদিন থেকে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করে আসছে। দুপুর ১টার দিকে প্রতিবন্ধীদের দাবির সাথে সংহতি জানাতে সমাবেশস্থলে আসেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি প্রতিবন্ধীদের উদ্দেশ্যে বলেন, প্রতিবন্ধীরা পিছিয়ে পড়া জাতি। সংবিধানে তাদের অধিকারের কথা বলা হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠাকাল থেকে সকল ধরনের নায্য দাবির সাথে ঐক্যমত পোষণ করি। আমরা প্রধানমন্ত্রীকে অনুরোধ করব, যাতে তিনি আপনাদের দাবির বিষয়টি বিবেচনা করেন।

সংগঠনটির আহ্বায়ক আলী হোসেন বলেন, বৃহস্পতিবার বিকেল ৬টা থেকে আগামীকাল ৬টা পর্যন্ত অবস্থান ধর্মঘট করব। এরপর দাবি মানা না হলে আমরা আরো কঠোর কর্মসুচি পালন করব। আমরা প্রধানমন্ত্রীর কথা শুনতে চাই। তিনি ছাড়া আমরা আর কারো কোন কথা শুনব না।

এর আগে সরকারী চাকুরীতে ৫% প্রতিবন্ধী কোটা সংরক্ষণসহ ১১ দফা দাবি জানায়। দাবি গুলো হল- চাকুরীর পরীক্ষায় প্রিলিমিনারী পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর করা, সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধীদের প্রতিনিধি রাখা, প্রতিবন্ধী মন্ত্রণালয় প্রতিষ্ঠা, তীব্র মাত্রায় প্রতিবন্ধকতার স্বীকার প্রতিবন্ধীদের চাকুরীতে অগ্রাধিকার, প্রতিবন্ধী সুরক্ষা আইন-২০১৩ বাস্তবায়ন করা, জাতীয় প্রতিবন্ধী অধিদপ্তর প্রতিষ্ঠা ইত্যাদি।

এসময় সংগঠনের যুগ্ম আহ্বায়ক বিবি কুলসুল লিপি, শাহিনুল ইসলাম জয় উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত