শিরোনাম

গিনেস বুকে ঢাকাবাসীর নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক  |  ১৭:৩৩, সেপ্টেম্বর ২৪, ২০১৮

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পরিচ্ছন্ন অভিযান গিনেস বুকে অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেয়েছে। সোমবার (২৪সেপ্টেম্বর) গিনেস বুক কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি সনদ ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের হাতে তুলে দিয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়তে গত ১৩ এপ্রিল ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে ওই কর্মসূচি পালন করা হয়। এতে প্রায় ৩০ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করলেও রেজিস্ট্রেশন অনুযায়ী কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ১৫ হাজার ৩১৩ জন। বিশ্বরেকর্ড গড়তে এজন্য দরকার ছিল পাঁচ হাজার ৫৮ জনের রেজিস্ট্রেশন।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন ছিল। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকলো।

ভারতের আহমেদাবাদের কাছের একটি শহরে ৫ হাজার ২৬ জনকে নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করার মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করার করে নিয়েছিল। সেই রেকর্ড ভেঙে ডিএসসিসি গিনেস বুক অব ওয়ার্ল্ডে রেকর্ড গড়ে তুললো।

ডিএসসিসির এ কর্মসূচিতে নিজস্ব পরিচ্ছন্নতাকর্মী, কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি বিভিন্ন সেবা সংস্থা, স্কুল-কলেজ, সরকারি, বেসরকারি, আধাসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও পেশাজীবী সংগঠন, রাজনৈতিক দলের কর্মীসহ সাধারণ নগরবাসী অংশগ্রহণ করেছেন। রেজিস্ট্রেশনকালে পরিচ্ছন্নতা কাজে অংশ নেওয়ার জন্য সবার হাতে একটি করে ঝাড়ু, মাথায় ক্যাপ ও মুখে মাস্ক দেওয়া হয়।

ঝাড়ুর সঙ্গে একটি বারকোড ও হাতে নির্দিষ্ট যন্ত্রবিশেষ দেওয়া হয়। গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষ ড্রোন, স্যাটেলাইট ও লাইভ ভিডিওসহ তাদের নিজস্ব পদ্ধতিতে উপস্থিতি গণনা করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত