শিরোনাম

জাতীয়করণের দাবিতে শিক্ষকদের ৩ দিনের কর্মবিরতি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:০৮, সেপ্টেম্বর ১২, ২০১৮

দেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, বৈশাখি ভাতা প্রদান এবং বার্ষিক প্রবৃদ্ধি ৫ শতাংশ করার দাবিতে তিন দিন অর্ধদিবসের জন্য কর্মবিরতি ঘোষণা করেছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম নামের একটি সংগঠন।

বুধবার (১২সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা করা হয়। পরে একই দাবিতে প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন শিক্ষকরা।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, দাবি আদায়ের জন্য ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ৩ দিনের অর্ধদিবস কর্মবিরতি পালন করা হবে। এছাড়াও আগামী ২৭ সেপ্টেম্বর দেশের প্রতিটি জেলা ও উপজেলায় বিক্ষোভ সমাবেশও করা হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের মহাসচিব আব্দুল খালেক বলেন, পরিকল্পিতভাবে বৈষম্য সৃষ্টির উদ্দেশ্যে ২০১৫ পরবর্তী তিন বছর যাবত শিক্ষকদের বার্ষিক প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, টাইমস্কেল, ইনক্রিমেন্ট বন্ধ রাখা হয়েছে।পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, পেনশনের ব্যবস্থা নেই এবং সমগ্র চাকরি জীবনে পদোন্নতির সুযোগ নেই। বেসরকারি শিক্ষকরা মূল বেতন স্কেলেরও কম বেতন ভাতা উত্তোলন করে থাকেন।

এই সামান্য বেতন-ভাতার মাধ্যমে বৃদ্ধ পিতা-মাতা, স্ত্রী ও সন্তানদের শিক্ষা, চিকিৎসা এবং ভরণপোষণ করতে হয়। শিক্ষক ফোরাম বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচি পালনের মাধ্যমে সরকারিকরণের বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণের প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু সরকারের নিস্পৃহ নিরব দর্শকের ভূমিকা বেসরকারি শিক্ষকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি করেছে।

তিনি আরো বলেন, দেশের শিক্ষাব্যবস্থা সরকারিকরণ, শিক্ষার মানোন্নয়ন, শিক্ষানীতির বাস্তবায়ন, শিক্ষা আইন প্রণয়ন, সকল অসংগতি, দুর্নীতি, অব্যবস্থাপনা, শিক্ষকদের সম্মান ও মর্যাদা রক্ষায় দেশের শিক্ষাবিদ, শিক্ষক, অভিভাবক এবং সাংবাদিকদের সাথে নিয়ে দুর্বার গণআন্দোলন গড়ে তুলতে বদ্ধপরিকর। দেশে নৈতিকতা সম্পন্ন দক্ষ জনশক্তি তৈরি করা ব্যতিত জাতীয় উন্নয়ন অসম্ভব। মানসম্মত শিক্ষাই জাতীয় উন্নয়নের মূল চাবিকাঠি।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, মানবতার প্রধানমন্ত্রী চলতি অধিবেশনেই সরকারিকরণের ঐতিহাসিক ঘোষণা দেবেন এবং প্রতিশ্রুতি রক্ষা করবেন। এরপরও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সরকারিকরণের ঘোষণা ও প্রতিশ্রুতির বাস্তবায়ন করা না হলে শিক্ষকরা আন্দোলনে যেতে বাধ্য হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মোঃ সাইদুল হাসান সেলিম, সিনিয়র সহ-সভাপতি মোঃ রফিকুল ইসলাম, সহ-সভাপতি বিপ্লব কান্তি দাস, মোঃ হারুন অর রশিদসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত