শিরোনাম

চলতি মাসেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি

১৫:৫০, জুন ১৯, ২০১৭

চলতি মাসের শেষ সপ্তাহে ৩৮তম বিসিএস (বাংলাদেশ সিভিল সার্ভিস) পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে। আগামী মঙ্গলবার (২০ জুন) পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) এক সভার পর আবেদনের দিন নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক।

মোহাম্মদ সাদিক গতকাল রোববার বলেন, ৩৮তম বিসিএস পরীক্ষায় সব প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। আগামী মঙ্গলবার সভার পর পরীক্ষাসংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। পিএসসি চেয়ারম্যান বলেন, ৩৮তম বিসিএস পরীক্ষায় বেশকিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম-রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হলেও এবার থেকে ন্যাশনাল আইডি নম্বরও চাওয়া হবে।

চেয়ারম্যান আরও বলেন, ৩৮তম বিসিএস পরীক্ষায় ২০০ নম্বরের বাংলাদেশ ইতিহাস থেকে ৫০ নম্বর কমিয়ে আনা হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস যুক্ত করে ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, আগে একবার ডাবল অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আগামী বিসিএস পরীক্ষা থেকে দুবার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে।

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এপ্রিল মাসের শুরুতে ৩৮তম বিসিএসের শূন্য পদের তালিকা পেয়েছে পিএসসি। সে অনুযায়ী এ বছরের শুরুতে ৩৮তম বিজ্ঞাপন দেয়ার কথাছিল। কিন্তু পরে ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ করে ৩৮-এর বিজ্ঞপ্তি দেয়ার সিদ্ধান্ত নেয় পিএসসি। পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে দুই হাজার ১০০-এর বেশি পদ থাকছে। পরে এই পদ আরও বাড়তে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত