শিরোনাম

আইএলসি সম্মেলনে বাংলাদেশের শ্রম অধিকার বিষয়ে নেওয়া অনুচ্ছেদ প্রত্যাহার

০৪:০৪, জুন ১৬, ২০১৭

জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলসি) ১০৬ তম সম্মেলনে বাংলাদেশে শ্রম মান (লেবার স্টান্ডার্ড) ও শ্রম অধিকার (লেবার রাইট) সম্পর্কে আরোপিত বিশেষ অনুচ্ছেদটি বৃহস্পতিবার প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ওই অনুচ্ছেদে যে সব করণীয় ছিল তার অনেকগুলোতে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নতি করায় এবারের সম্মেলনে বাংলাদেশের নামে এধরনের অনুচ্ছেদ আর যুক্ত করা হয়নি। আন্তর্জাতিক শ্রম সংস্থার ১০৫ তম সম্মেলনে ওই অনুচ্ছেদটি যুক্ত করা হয়েছিল। এর ফলে ইউরোপীয় ইউনিয়নে জিএসপি সুবিধা পাওয়ার ক্ষেত্রে আর বড় কোনও বাধা থাকলো না।

আইন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলটি গত ১২ জুন আইএলও মহাপরিচালকের সঙ্গে, ১৩ জুন আইএলসি’র কর্ম অধিবেশনে এবং বিভিন্ন পার্শ্ব আলোচনায় বাংলাদেশে এসব বিষয়ে নেওয়া উদ্যোগগুলো উপস্থাপনে সক্ষম হয়েছে। ফলে এ বিশেষ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা।

আর অনুচ্ছেদটি প্রত্যাহার হওয়ায় বাংলাদেশের পোশাক খাতের সবচেয়ে বড় বাজার ইউরোপীয় ইউনিয়নে জিএসপি সুবিধা পাওয়ার অন্যতম শর্তপূরণ হলো। ইউরোপীয় ইউনিয়ন এর আগে বলেছিল, বিশেষ অনুচ্ছেদ প্রত্যাহার করা না হলে তারা জিএসপি সুবিধা পর্যালোচনা করে সাময়িকভাবে এ সুবিধা প্রত্যাহার করবে।

আইএলসির এ সম্মেলনে আইনমন্ত্রী মো. আনিসুল হক ৩৮ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলটিতে শ্রম প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপারসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ব্যবসায়িক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা রয়েছেন।

আগামী ১৬ জুন সম্মেলন শেষে ১৭ জুন সকালে আইনমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত