শিরোনাম

পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে এনেছে সরকার : পাটমন্ত্রী

১৮:৩১, জানুয়ারি ১১, ২০১৭

বাংলাদেশকে আবারও সোনালী আশেঁর দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সরকার সক্ষম হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটকে কৃষিপণ্য হিসাবে ঘোষণা করেছেন জানিয়ে মন্ত্রী বলেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ সুষ্ঠুভাবে শতভাগ বাস্তবায়ন করা হয়েছে।অতি দ্রুত আরো ১১টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে।

বুধবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে পাট বিষয়ক উপদেষ্টা কমিটির সভায় এ সব একথা বলেন পাটমন্ত্রী।এছাড়াও সভায় জনানো হয় ১২ জানুয়ারি ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’ (জেডিপিসি)তে বহুমুখী পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধন করা হবে।

সভায় পাটজাত পণ্যকে কৃষিপণ্য ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যের তালিকাভূক্ত করার বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণাকে জরুরী ভিত্তিতে বাস্তবায়নের বিষয়ে পর্যালোচনা হয়। পাটশিল্পের ব্লক ঋণ ফেরত দেয়ার সময় ৫-বছর থেকে বৃদ্ধি করে ১০-বছর করার বিষয়ে আলোচনা হয়।

ইডিএফ ফান্ডের ন্যায় পাটশিল্পের জন্য ২ ভাগ সুদে ৫০০০ হাজার কোটি টাকার পুনঃঅর্থয়ন তহবিল তৈরী করা এবং পাটশিল্পকে বাংলাদেশ ব্যাংকের গ্রীন ফান্ডিং এর আওতায় নিয়ে আসা, ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে এক অংকে নামিয়ে আনাসহ সরকারি ও বেসরকারি ব্যাংকের সুদের হার সমতায় আনার বিষয়ে বিস্তর আলোচনা হয়।

সভায় প্রতিমন্ত্রী মির্জা আজম, বিজেএমসি’র চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, পরিকল্পনা কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড এবং পাট বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পাটমন্ত্রীর সঙ্গে প্যালেস্টাইনের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ: বাংলাদেশে নিযুক্ত প্যালেস্টাইনের রাষ্ট্রদূত ইউসুফ এস.ওয়াই. রমজান বুধবার বস্ত্র ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক এর সাথে সচিবালয়ে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য সহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে দু’দেশের পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত