শিরোনাম

‘রাষ্ট্রায়ত্ব ১৫ চিনিকলে বছরে এক লাখ মেট্টিন টন চিনি উৎপাদন’

নিজস্ব প্রতিবেদক  |  ২১:১১, জুন ১৯, ২০১৯

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের অধীন দেশে রাষ্ট্রায়ত্ব চিনিকলের সংখ্যা ১৫টি। এসব চিনি কলগুলোতে আখ প্রাপ্তিসাপেক্ষে গড়ে বার্ষিক চিনি উৎপাদনের পরিমাণ প্রায় ১লাখ মেট্টিক টন।

বুধবার (১৯ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ব্রাহ্মবাড়ীয়া-৫ আসনের নির্বাচিত এমপি মোহাম্মদ এবাদুর করিমের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

সংশ্লিষ্ট এমপির আরেক প্রশ্নের জবাবে শিল্প মন্ত্রী বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) আওতাধীন ৭টি মিল বন্ধ রয়েছে। এগুলো হচ্ছে, খুলনা নিউজপ্রিন্ট ও খুলনা হার্ডবোর্ড মিলস্, ঢাকা লেদার কোম্পানি, নর্থ বেঙ্গল পেপার মিলস, উজালা ম্যাচ ফ্যাক্টরি লি. শ্যামপুর. কর্নফুলী রেয়ন কমপ্রেক্স ও ট্যাকেরঘাট লাইমস্টোন মাইনিং প্রজেক্ট।

বন্ধ এসব শিল্প প্রতিষ্ঠান চালুকরণে কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতাধীন ৭৬টি শিল্পনগরীসমূহে স্থাপিত বিভিন্ন শিল্প কারখানায় গত ১০ বছরে অগ্নিসহ বিভিন্ন দুর্ঘটনায় ১২০জন নিহত, ১৪৭জন আহত ও ১০জন নিখোঁজ হয়েছে। বাংলাদেশ চিনি শিল্প ও খাদ্য কর্পোরেশনের (বিএসএফআইসি) মিল ও প্রতিষ্ঠানের কারখানায় বিগত ১০ বছরে বিভিন্ন সময়ে আগুন লাগার পর তাৎক্ষণিক আগুন নিভানোর পদক্ষেপ গ্রহণ করায় ক্ষতি হয়নি।

তবে, বিভিন্ন ধরণের ভারী যন্ত্রপাতি নিয়ে কাজ করা ও অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজ করার সময় দুর্ঘটনায় ১০জন শ্রমিক নিহত এবং ২৩২ জন আহত হয়েছেন।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত