শিরোনাম

নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন না শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক  |  ১৬:৪৯, মে ২৬, ২০১৯

পূর্ব নির্ধারিত সফর থাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে অংশ নিতে পারছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে অনুষ্ঠানে প্রতিনিধি পাঠাবেন বলে জানা গেছে।

জানা গেছে, পরশু মঙ্গলবার শেখ হাসিনা জাপান সফরে যাচ্ছেন। সেখান থেকে তিনি যাবেন জেদ্দায় ওআইসির সম্মেলনে যোগ দেয়ার জন্য।

তবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে থাকবেন মু‌ক্তিযুদ্ধ‌বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

২০১৪ সালেও জাপান সফরের কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিষেক অনুষ্ঠানে যেতে পারেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেবার মোদির অভিষেক অনুষ্ঠানে গিয়েছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাপান থেকে প্রধানমন্ত্রী আগামী শুক্রবার (৩২ মে) জেদ্দায় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) শীর্ষ সম্মেলনেও অংশ নেবেন। এরপর প্রধানমন্ত্রী ফিনল্যান্ড যেতে পারেন বলে জানা গেছে। সেই হিসেবে প্রধানমন্ত্রী আগামী ঈদুল ফিতরের পর দেশে ফিরবেন।

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে বিপুল বিজয়ে টানা দ্বিতীয়বারের মতো দেশটির ক্ষমতায় বসছে বিজেপি। আগামী ২৯ বা ৩০ মে তার শপথ নেয়ার কথা রয়েছে।

বাংলাদেশ ভারত সম্পর্ক বরাবরই ভালো। মোদি সরকার আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সেই সম্পর্ক গভীর হয়েছে। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে ভারত বলেছে দুই দেশের সম্পর্ক নজিরবিহীন নতুন উচ্চতায় উন্নীত করা হবে।

দুই দেশের মধ্যে নিরাপত্তা, বাণিজ্য, পরিবহন, জ্বালানি ও মানুষে মানুষে সম্পর্ক খাতে অংশীদারি জোরদারে চলমান পরিকল্পনা দ্রুততার সঙ্গে সম্পন্ন করা হবে বলেও জানানো হয়।

২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০তম বার্ষিকীর আলোকে আগামী তিন বছর দুই দেশের সম্পর্কের জন্য বেশ তাৎপর্যপূর্ণ বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত