শিরোনাম

গরমে দৈনিক গড়ে ৭শ' ডায়ারিয়া রোগী হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক  |  ২৩:১৬, মে ১২, ২০১৯

 

সারাদেশে চলছে প্রচণ্ড গরম। বাড়ছে ডায়ারিয়াসহ পানিবাহিত নানা রোগ। প্রতিদিন রাজধানীর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র- আইসিডিডিআরবিতে বাড়ছে ডায়ারিয়া আক্রান্ত রোগী।

মোট ৩শ' ৫০ আসনের এই চিকিৎসাকেন্দ্রে প্রতিদিনই ভর্তি হতে আসছে ধারণ ক্ষমতার দ্বিগুণ রোগী।তাপমাত্রা না কমলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে মনে করছে কর্তৃপক্ষ।

আইসিডিডিআরবি কর্তৃপক্ষ জানায়, কয়েক দিনের গরমে রোগীর চাপ বেড়েই চলেছে। ডায়ারিয়াজনিত কারণে দৈনিক গড়ে সাতশ’র মতো নতুন রোগী ভর্তি হচ্ছে হাসপাতালে। ফলে পার্কিং এলাকায় তাঁবু টাঙিয়ে রোগীদের চিকিৎসাসেবা দেয়া হচ্ছে।

আইসিডিডিআরবির তথ্য অনুযায়ী, দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিদিন চিকিৎসা নিতে আসা রোগীদের অর্ধেকই শিশু। বাকিরা বিভিন্ন বয়সের। রাজধানীতে কয়েক দিন ধরেই সূর্য ডোবার পরও কমছে না তাপমাত্রা। পর্যাপ্ত গাছ ও জলাশয় না থাকায় উত্তপ্ত হয়ে উঠছে চারপাশ।

হাসপাতালে ভর্তি একজন রোগী জানান, গরমে অতিষ্ঠ হয়ে গত বৃহস্পতিবার তিনি বাসায় অসুস্থ হয়ে পড়েন। সকালে বিছানা থেকে মাথা ওঠাতে না পেরে এক প্রতিবেশীর সহায়তায় আইসিডিডিআরবিতে এসে ভর্তি হন।

এখানে আসার সঙ্গে সঙ্গে তাকে স্যালাইন দেওয়া হয়। মাত্র দুই ঘণ্টায় তার অবস্থার অনেকটা উন্নতিও হয়েছে।

বেলা সাড়ে ১১টায় আইসিডিডিআরবির তাঁবুর নিচে চিকিৎসাধীন আরেক রোগী জানান, এতক্ষণ বাসায় থাকলে মারাই যেতাম।

অন্য এক রোগী গত ১৪ দিন আগে একবার আইসিডিডিআরবিতে ভর্তি হয়েছিলেন। তখন টানা তিন দিন চিকিৎসা নিয়ে ভালো হয়ে বাড়ি ফিরে যান। বৃহস্পতিবার তিনি গরমে অসুস্থ হয়ে পড়ায় আবার আইসিডিডিআরবিতে ভর্তি হয়েছেন।হাসপাতালে আসার পরপরই তাকে স্যালাইন দেয়া হয়েছে। ধীরে ধীরে অবস্থার উন্নতি হচ্ছে।

রোববার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ০১ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, গরমের তীব্রতা বেড়ে যাওয়ায় পানির চাহিদা বাড়ছে। এতে, অনেকেই পিপাসা মেটাতে রাস্তার পাশে বরফ মেশানো আখ ও লেবুর অস্বাস্থ্যকর শরবত পান করেন।

এর ফলে, সহজেই ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই গরমে পানিবাহিত রোগ থেকে বাঁচতে বিশুদ্ধ পানি ও খাবার গ্রহণ করা জরুরি। এই গরমে সুস্থ থাকতে বেশি বেশি বিশুদ্ধ পানি পান করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত