শিরোনাম

টাকা দিয়ে উকিল মুন্সী বানানো যায় না : মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক  |  ১১:২৫, মার্চ ১৬, ২০১৯

উকিল মুন্সী মানুষের সাথে থেকে মানুষের মতোই মাটির সাথে মিশে থেকেছেন মন্তব্য করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, টাকা দিয়ে উকিল মুন্সী বানানো যায় না।

শুক্রবার (১১৫মার্চ) বিকেলে নেত্রকোণার মোহনগঞ্জে উকিল মুন্সী স্মরণে অনুষ্ঠিত বাউল উৎসবের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শুধু উকিল মুন্সী নন জালাল খাঁ, আব্দুল করিম ও হাছন রাজা, তারা যে সৃজনশীলতার পরিচয় দিয়েছেন তা অর্থ কিংবা অস্ত্র দিয়ে বানানো যায়না।

তারা প্রথাগত শিক্ষায় শিক্ষিত হয়নি। উকিল মুন্সীদের মত গুণী শিল্পিদের টাকা দিয়ে কেনা যায়না, জালাল খাঁ কোনো দালানে জন্ম নেয়নি। তাদের মতো গুণী মানুষ হিসেবে জন্ম নিতে হলে হাওরে আসতে হবে। খোলা আকাশ দেখতে হবে। খোলা আকাশ থেকে মুক্ত সৃজনশীল মানুষ গুলোর জন্ম হয়।

উকিল মুন্সি মানুষের অন্তরের গভীর সত্য ও চিরন্তন বানী, আত্মার মুক্তি ও অন্তিম পরিনামের কথা স্মরণ করিয়ে দিয়েছেন তার বাউল গানের মাধ্যমে। বাউল গানের রাজধানী নেত্রকোনা উল্লেখ করে মন্ত্রী বলেন উকিল মুন্সির বাউল গান শুধু আমাদের সম্পদ নয় ,সমগ্র পৃথিবীর সম্পদ। বাউলগানকে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ডঃ তরুণ কান্তি শিকদার প্রমুখ বক্তব্য রাখেন।

পরে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত বাউল শিল্পীরা গান পরিবেশন করেন। জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সরকারি বিভিন্ন দফতরের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত