শিরোনাম

তাজমহলের টিকেটের দাম বাড়লো ৫ গুণ

আন্তর্জাতিক ডেস্ক  |  ২০:১৯, ডিসেম্বর ১১, ২০১৮

ভারতের আগ্রা শহরের ঐতিহাসিক নিদর্শন তাজমহলে প্রবেশের টিকেটের মূল্য পাঁচগুণ বাড়ানো হয়েছে। পর্যটকদের কাছে ভারতের সবচেয়ে জনপ্রিয় এই নিদর্শনে লোক সমাগম কমাতে ও সেটি ক্ষতির হাত থেকে রক্ষা করতে এমন সিদ্ধন্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, এতোদিন পর্যন্ত তাজমহলের প্রবেশমূল্য ছিল ৫০ রুপি। এই মূল্য একধাপে পাঁচগুণ বাড়িয়ে করা হয়েছে ২৫০ রুপি। এ ছাড়া বিদেশি পর্যটকদের জন্য প্রবেশমূল্য ১৬ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ১৯ ডলার করা হয়েছে।

তাজমহল সংরক্ষণের জন্য এর আগে দিনে ৪০ হাজারের বেশি দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত সরকার। এর পর পরই এমন সিদ্ধান্ত নেওয়া হলো। আগে সপ্তাহে ছুটির দিনে তাজমহলে প্রায় ৭০ হাজার লোক সমাগম হতো।

বিশেষজ্ঞরা বলছেন, মাত্রাতিরিক্ত ভিড় তাজমহলের মার্বেল পাথরের মেঝে, দেওয়াল ও ভিত্তিপ্রস্তরে ব্যাপক ক্ষতি করছে। এ ছাড়া আগ্রা শহরে পরিবেশ দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় সাদা পাথর হলুদ রঙ ধারণ করছে।

তাজমহলের ক্ষতির পেছনে আরও একটি কারণ উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, পাশের যমুনা নদী থেকে আসা পোকামাকড়ের মলও তাজমহলকে বিবর্ণ করে তুলেছে। ভারতের সবচেয়ে দূষিত নদীগুলোর একটি যমুনা।

তাজমহল সংরক্ষণে ব্যর্থ হলে জনপ্রিয় এই নিদর্শনটি বন্ধ করে দেওয়া হবে বলে গত জুলাইয়ে ভারতের সুপ্রিম কোর্ট হুঁশিয়ারি দেয়। এ ছাড়া সেটি রক্ষায় বিদেশি বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করার নির্দেশ দেয়।

বর্তমানে প্রতিদিন তাজমহলে ১০ থেকে ১৫ হাজার দর্শনার্থী যান। ২০১৬ সালে প্রায় ৬৫ লাখ মানুষ তাজমহল দর্শন করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত