শিরোনাম

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‌‘মাইকেল’

আন্তর্জাতিক ডেস্ক  |  ১১:৪৫, অক্টোবর ১১, ২০১৮

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিম ফ্লোরিডায় স্মরণকালের শক্তিশালী হারিকেন মাইকেল আঘাত হেনেছে। এতে বিচ এলা রাস্তাঘাট, ঘরবাড়ি তলিয়ে গেছে, ভেঙে পড়েছে অনেক গাছপালা। বুধবার (১০অক্টোবর) স্থানীয় সময় বিকেলে আঘাত হানা ক্যাটাগরি তিনের এ হারিকেনের আঘাতে রাজ্যের পানহ্যান্ডল এলাকায় ভূমিধসের সৃষ্টি হয়েছে। এ সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ২০০ কিলোমিটার।

ফ্লোরিডা প্রশাসন সূত্র জানিয়েছে, প্রাকৃতিক এ দুর্যোগে গাছের নিচে চাপা পড়ে একজনের মৃত্যু হয়েছে। ঝড়ের পর ফ্লোরিডা, আলবামা এবং জর্জিয়ায় প্রায় ৫ লাখ লোক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এসব এলাকার স্কুল ও অফিসগুলো এ সপ্তাহে বন্ধ রাখা হয়েছে। মাইকেল মঙ্গলবার ছিল ক্যাটাগরি দুই মাত্রার এবং বুধবার ১৫৫ মাইল বেগ নিয়ে যা ক্যাটাগরি পাঁচের কাছাকাছি পৌঁছে যায়।

এর আগে মধ্য আমেরিকার ইউকাতান উপদ্বীপ ও পশ্চিম কিউবায় মাইকেলের প্রভাবে আকস্মিক বন্যা ও ভূমিধসে ১৩ জনের প্রাণহানি ঘটে। মিয়ামিভিত্তিক হারিকেন কেন্দ্র জানিয়েছে, মধ্য আমেরিকার ইউকাতান ও পশ্চিম কিউবায় আঘাতের সময় মাইকেলের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট এটিকে দানবীয় উল্লেখ করে বলেছেন, এটি গত ১০০ বছরের মধ্যে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ হতে পারে।

উল্লেখ্য, ১৯৬৯ সালে মিসিসিপি ও ১৯৩৫ সালে লেবার ডে-তে ফ্লোরিডায় আছড়ে পড়া ঝড়ের পর মাইকেলকেই যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বলছে বার্তা সংস্থা রয়টার্স। রেকর্ড অনুযায়ী, এর আগে ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে চার মাত্রার কোনো ঝড় আঘাত হানেনি বলে জানিয়েছেন এনএইচসির আবহাওয়াবিদ ডেনিস ফেল্টজেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত