শিরোনাম

ওয়াশিংটনে বন্ধ করে দেয়া হলো ফিলিস্তিনি মিশন

আন্তর্জাতিক ডেস্ক  |  ১২:৪৮, সেপ্টেম্বর ১৪, ২০১৮

বৃহস্পতিবার (১৩সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র ওয়াশিংটনে ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধ করে দিয়েছে। তবে এই বন্ধ ক্ষণস্থায়ী হবে বলে তারা আশা করছে। খবর এএফপি’র।

ইসরাইলের সাথে শান্তি আলোচনায় বসতে ফিলিস্তিনিদের চাপের মুখে রাখার লক্ষে সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা মিশনটি বন্ধ করে দেয়ার নির্দেশ দেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা সৃষ্টির এটি ছিল সর্বশেষ ঘটনা। গত ডিসেম্বরে ট্রাম্প ইসরাইলের রাজধানী হিসেবে বিতর্কিত নগরী জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পর ফিলিস্তিন ওয়াশিংটনের সাথে সম্পর্ক ছিন্ন করে।

‘আমেরিকার মহান জনগণের উদ্দেশে’ ফেসবুকে দেয়া এক ভাষণে ফিলিস্তিন মুক্তি সংস্থা মিশনের প্রধান হুসাম জুমলত বলেন, ‘আজ ফিলিস্তিনি মিশন বন্ধের দিন ধার্য করা ছিল।’

প্রতিদ্বন্দ্বী ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে হওয়া প্রথম চুক্তি অসলো চুক্তির ২৫তম বার্ষিকীতে মিশনটি বন্ধ করে দেয়া হলো। তাদের মধ্যে দশকের পর দশক ধরে চলা সংঘাত নিরসনে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল এ চুক্তিতে। সম্পর্কের তিক্ততার কারণে তাদের মধ্যে শান্তি আলোচনা এখন স্থবির হয়ে পড়েছে।

ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধে যুক্তরাষ্ট্রের এমন ‘দু:খজনক ও প্রতিহিংসাপূর্ণ’ পদক্ষেপের বৃহস্পতিবার নিন্দা জানিয়েছেন জুমলত।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত