শিরোনাম

যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংকে আবার রুশ সাইবার হামলা!

বিবিসি বাংলা  |  ০১:৫৯, আগস্ট ২২, ২০১৮

বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট বলছে, যুক্তরাষ্ট্রের কয়েকটি থিংক ট্যাংকের ওপর এক রুশ সাইবার হামলা তারা ঠেকিয়ে দিয়েছে।

রুশ হ্যাকাররা হাডসন ইনস্টিটিউট এবং ইন্টারন্যাশনাল রিপবালিকানের মতো গবেষণা প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়ে তথ্য চুরি করতে চেয়েছিল বলে জানাচ্ছে মাইক্রোসফট।

আগামী নভেম্বর মাসে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের প্রধান দুটো রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট সংগঠনের উপর এধরনের হামলা আরো বেড়ে যেতে পারে বলে তারা আশঙ্কা করছে।

যে রুশ হ্যাকার গ্রুপটি এই হামলা চালিয়েছিল রুশ সরকারের সাথে তাদের ঘনিষ্ঠ সম্পর্ক আছে। গ্রুপটি স্ট্রনটিয়াম নামে পরিচিত।

মাইক্রোসফট বলছে, এই হ্যাকার গ্রুপটি ছ'টি নকল ডোমেইন নাম তৈরি করেছিল। এসব ডোমেইনের সাহায্যে রুশ হ্যাকাররা যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের উপর সাইবার হামলা চালাতে চেষ্টা করছিল।

কিন্তু মাইক্রোসফ্টেরই একজন নিরাপত্তা কর্মী যখন ওই ছটি নকল ডোমেইনের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হন, তখনই তারা হ্যাকারদের সেই চেষ্টা প্রতিহত করেন। কোম্পানিটি বলছে, এসবের পেছনে ছিল ফ্যান্সি বেয়ার নামের একটি হ্যাকিং গ্রুপ। তাদের উদ্দেশ্য ছিল লোকজনকে এসব নকল ডোমেইনে নিয়ে এসে তাদের লগইন করার তথ্য চুরি করা।

মাইক্রোসফ্ট বলছে, তাদের আশঙ্কা এবছরের শেষের দিকে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনের আগে বিভিন্ন রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট গ্রুপের ওপর সাইবার হামলার ঘটনা আরো বিস্তৃত হতে পারে।

নিউ ইয়র্ক টাইমস বলছে, যে দুটো গবেষণা প্রতিষ্ঠানের ওপর হামলার চেষ্টা করা হয়েছিল সেগুলো একসময় প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থক ছিল। কিন্তু এখন তার শত্রুতে পরিণত হয়েছে। এসব প্রতিষ্ঠান রাশিয়ার উপর আরো নিষেধাজ্ঞা আরোপের উপর জোর দিচ্ছে।

কিন্তু বরাবরই এধরনের সাইবার হামলার কথা অস্বীকার করছে রাশিয়া।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত