শিরোনাম

মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৪:০৯, জানুয়ারি ১৯, ২০১৮

সুখবরটা নিজেই দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন, সোশাল মিডিয়ায় জানালেন, মা হতে চলেছেন তিনি। অ’ডুর্ন আর তার পার্টনার ক্লার্ক গেফোর্ড আশা করছেন, আসছে জুনেই তাদের প্রথম সন্তান পৃথিবীর আলো দেখবে।

প্রধানমন্ত্রী সেজন্য ছয় সপ্তাহ ছুটিতে যাওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছেন বলে এক প্রতিবেদনে লিখেছে বিবিসি।৩৭ বছর বয়সী জেসিন্ডা অ’ডুর্ন নিউ জিল্যান্ডের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন গত অক্টোবরে।

তার দল লেবার পার্টি নির্বাচনে হয়েছিল দ্বিতীয়। কিন্তু কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ছোট দল ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটার্সের সমর্থন নিয়ে সরকার গঠন করেন অ’ডুর্ন।

তিনি জানিয়েছেন, অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়টি তিনি প্রথম বুঝতে পারেন প্রধানমন্ত্রী হওয়ার ডাক পাওয়ার মাত্র ছয় দিন আগে। ইনস্টাগ্রামে সেই সুখবর তিনি সবাইকে জানিয়েছেন শুক্রবার। সেখানে অ’ডুর্ন লিখেছেন, তিনি হবেন প্রধানমন্ত্রী এবং একইসঙ্গে একজন মা। আর গেফোর্ড আপাতত বাবা হিসেবে ঘর সামলাবেন।

অ’ডুর্ন এও বলেছেন, “আমিই প্রথম নারী নই, যাকে একসঙ্গে একাধিক কাজ করতে হবে। আমিই প্রথম নারী নই, যাকে সন্তান পালনের পাশাপাশি কাজ করতে হবে। বহু নারী আমার আগে একই কাজ করে গেছে।”

এক বিবৃতিতে অ’ডুর্ন জানিয়েছেন, তিনি যখন ছুটিতে থাকবেন, তার সঙ্গে যোগাযোগ রেখে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাবেন তার সরকারের শরিক নেতা উইনস্টন পিটার্স।

ছুটিতে থাকলেও ওই ছয় সপ্তাহে যে কোনো প্রয়োজনে অ’ডুর্নের সঙ্গেও যোগাযোগ করা যাবে। মা হতে চলার ঘোষণা দেওয়ার পর থেকে সোশাল মিডিয়ায় অভিনন্দনের বন্যায় ভাসছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী। তাকে প্রথম যারা অভিনন্দন জানিয়েছেন তাদের মধ্যে দুজন সাবেক প্রধানমন্ত্রীও রয়েছেন।

জেসিন্ডা অ’ডুর্ন লেবার পার্টির দায়িত্ব পান গতবছর জুলাইয়ে। পরে তিনি জানিয়েছিলেন, দায়িত্ব নেওয়ার আগে মাত্র এক ঘণ্টা সময় পেয়েছিলেন তিনি। হঠাৎ তাকে জানানো হয়েছিল, এন্ড্রু লিটল পার্টি প্রধানের পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন।

বিরোধী দলীয় নেতার দায়িত্ব পাওয়ার পর প্রথম দিনই এক টেলিভিশন টক শোতে অ’ডুর্নকে জিজ্ঞেস করা হয়েছিল, ক্যারিয়ার আর মাতৃত্ব - কোনটিকে তিনি আগে রাখবেন। অ’ডুর্নের উত্তর ছিল- ২০১৭ সালে এসে এমন প্রশ্ন একেবারেই গ্রহণযোগ্য নয়।

বিবিসি লিখেছে, জেসিন্ডা অ’ডুর্ন শুক্রবার যেভাবে নিজের গর্ভধারণের ঘোষণা দিলেন, সেটাও বিশ্বনেতাদের ক্ষেত্রে বিরল ঘটনা।

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় কন্যা সন্তানের মা হয়েছিলেন বেনজীর ভুট্টো। আধুনিক বিশ্বে কোনো নারী সরকারপ্রধানের সন্তানের মা হওয়ার ঘটনা সেটাই প্রথম।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত