শিরোনাম

সৌদি আরবে ট্যাক্সি চালাবে ১০ হাজার নারী চালক

প্রিন্ট সংস্করণ॥ আমার সংবাদ ডেস্ক  |  ০২:১৭, জানুয়ারি ১৩, ২০১৮

সৌদি আরবে এ বছর জুনে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার আগেই ট্যাক্সি চালানোর জন্য নারী চালক নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। উবার এবং কারিম এর মতো মোবাইল অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা কোম্পানিগুলো নারী চালক নিয়োগের উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে সৌদি আরবে প্রথম নারী চালক নিয়োগও করেছে তারা।
জুনের মধ্যে কারিম ১০ হাজারের বেশি নারী চালক নেওয়ার পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন কোম্পানিটির এক কর্মকর্তা।
উবার এবং কারিমের দেওয়া তথ্যমতে, সৌদি আরবের উবার যাত্রীদের ৮০ শতাংশই নারী। আর দুবাইভিত্তিক কারিমের যাত্রীদের ৭০ শতাংশ নারী।
কিন্তু বর্তমানে কোম্পানি দুটির ট্যাক্সি চালকদের সবাই পুরুষ। সৌদি নাগরিকরা বেশিরভাগ ক্ষেত্রেই তাদের নিজস্ব মালিকানাধীন গাড়ি এ অ্যাপের আওতায় চালায়।
গত বছর সেপ্টেম্বরে সৌদি আরবের বাদশাহ সালমান একটি ফরমান জারি করে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন। ওই ফরমান জারির পর থেকেই ট্যাক্সি সেবা কোম্পানিগুলো নারীদের গাড়ি চালানোর জন্য প্রস্তুত করতে প্রশিক্ষণ কোর্স চালু করে। সৌদি আরবের রিয়াদ, জেদ্দাহ এবং আল খোবার শহরগুলোতে বিদেশে ড্রাইভিং লাইসেন্স পাওয়া সৌদি নারীদের এ প্রশিক্ষণ দেওয়া হয়।
কারিম কোম্পানি জানিয়েছে, তারা এরই মধ্যে গাড়ি চালাতে আগ্রহী হাজার হাজার সৌদি নারীর কাছ থেকে আবেদন পেয়েছে।
আর যেসব নারী প্রশিক্ষণ নিয়েছে তারা ইতোমধ্যেই সার্টিফিকেট পেয়ে চালক হিসেবে কাজ শুরু করার নিশ্চয়তা পেয়ে গেছেন। এরকম সার্টিফিকেট পাওয়া নারীর সংখ্যা কয়েকশ।
এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত