শিরোনাম

ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দল নিষিদ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক  |  ১২:৪৭, ডিসেম্বর ১১, ২০১৭

ভেনেজুয়েলার নির্বাচনে দেশটির প্রধান বিরোধী দলের অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির প্রধান বিরোধী দল অংশ নিতে পারবে না। তবে যেসব দল গতকাল রোববার অনুষ্ঠিত মেয়র নির্বাচনে অংশ নিয়েছে, তারা পরের বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিযোগিতা করতে পারবে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট।

গতকাল ভেনেজুয়েলার ৩০০টির বেশি নগরীতে মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে অংশ নেয়নি দেশটির শক্তিশালী তিনটি বিরোধী দল।

মেয়র নির্বাচনে ভোট গ্রহণের পর দেওয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট মাদুরো বলেন, রাজনৈতিক ম্যাপ থেকে বিরোধী দল অদৃশ্য হয়ে গেছে। যে দল আজকের নির্বাচনে অংশ নেয়নি, নির্বাচন বয়কট করেছে, তারা আর কোনো নির্বাচনে অংশ নিতে পারবে না।

গত অক্টোবরে দেশটির অন্যতম শক্তিশালী তিনটি রাজনৈতিক দল জাস্টিস ফার্স্ট, পপুলার উইল ও ডেমোক্রেটিক অ্যাকশন পার্টি ডিসেম্বরের মেয়র নির্বাচন বয়কট ঘোষণা করেছিল। আর এ কারণেই তারা গতকালকের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনি।

এই দলগুলোর অভিযোগ, প্রেসিডেন্ট মাদুরোর সরকারের নির্বাচন পদ্ধতি নিরপেক্ষ নয়। তা ছাড়া মাদুরো একনায়কতন্ত্র কায়েম করছেন বলেও অভিযোগ তাদের।

দেশটিতে বিরাজমান ভয়বাহ অর্থনৈতিক সংকট, মৌলিক পণ্যের ঘাটতি এবং মুদ্রাস্ফীতি সত্ত্বেও মেয়র নির্বাচনে মাদুরো সরকারের সোশ্যালিস্ট পার্টি বিপুল ভোটে জয়লাভ করবে বলে ধারণা করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত