শিরোনাম

আইএস মুক্ত হলো ফিলিপাইনের মারাওয়ি, জঙ্গিসহ ১১শ’ নিহত

আন্তর্জাতিক ডেস্ক  |  ২০:১৩, অক্টোবর ২৩, ২০১৭

টানা ৫ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ইসলামিক স্টেট (আইএস) মুক্ত হলো ফিলিপাইনের মারাওয়ি। এ যুদ্ধে কমপক্ষে জঙ্গিসহ ১১০০ জন নিহত হয়েছেন। ‍এর মধ্যে ৯২০ জন জঙ্গি, ১৬৫ জন সেনা ও ৪৭ জন বেসামরিক ব্যক্তি নিহত হন।

সোমবার (২৩ অক্টোবর) যুদ্ধ শেষ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ফিলিপাইনের প্রতিরক্ষা সচিব ডেলফিন লরেনজানা। তিনি বলেন, আমরা অভিযান সমাপ্ত ঘোষণা করেছি। মারাওয়ি সিটিতে আর কোনো আইএস জঙ্গি নেই।

গত ২৩ মে দেশি বিদেশি শত শত অনুগত বন্ধুকধারীকে সঙ্গে নিয়ে ক্যাথলিক ফিলিপাইনের মুসলিম অধ্যুষিত প্রধান শহর মারাওয়িতে তাণ্ডব চালায় আইএস জঙ্গিরা। তারপর তারা সাধারণ জনতাকে ঢাল হিসেবে ব্যবহার করে শহরের গুরুত্বপূর্ণ অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

প্রতিরক্ষার বাহিনীর লাগাতার স্থল ও আকাশ হামলায় শহরের গুরুত্বপূর্ণ অংশ পুরোপুরি ধ্বংস হয়ে যায়। বাস্তুচ্যুত হয়ে পড়েন ৪ লক্ষাধিক জনতা।

সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হযেছে, আমরা জঙ্গি ও সন্ত্রাসীদের আত্মসমর্পণের সুযোগ দিয়েছিলাম।

কিন্তু তারা শেষ নি:শ্বাস নেওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ায় আমাদের হাতে তাদের নিকেশ করা ছাড়া বিকল্প ছিলো না। চূড়ান্ত যুদ্ধের পর ঘটনাস্থল থেকে ৪২ জঙ্গির মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৫ জন নারী ও ২ জন বিদেশির মরদেহও রয়েছে। অভিযান শেষ হওয়ার পর সেনা সদস্যদের সঙ্গে তাদের পরিবারের সদস্যরাও উল্লাসে মেতে ওঠে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত