শিরোনাম

রামনাথ কোবিন্দ হচ্ছেন ভারতের রাষ্ট্রপতি!

১৮:৪০, জুন ১৯, ২০১৭

 ভারতের রাষ্ট্রপতি পদে বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দকে দাঁড় করাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ। যাবতীয় জল্পনায় ইতি টেনে বিজেপি সভাপতি অমিত শাহ সোমবার সংবাদ সম্মেলনে রামনাথের নাম ঘোষণা করে বলেন, তিনি এ ব্যাপারে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী এবং অন্য একাধিক নেতার সঙ্গে কথা বলেছেন। তারা যাতে রামনাথকে সর্বসম্মতভাবে সমর্থন করেন, সেই আবেদন করেছেন তাদের।

এমনকি সনিয়া ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে কথা বলে তাদের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং।২৩ জুন সম্ভবত মনোনয়নপত্র পেশ করছেন দলিত সম্প্রদায়ভুক্ত কোবিন্দ।

সংবাদ সম্মেলনে বিজেপি সভাপতি জানান, সব দলকেই তারা এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। বলেন, রামনাথ কোবিন্দ দলিত, পিছড়ে বর্গের মানুষের জ্ন্য সংগ্রাম করছেন অনেকদিন ধরেই।নির্বাচিত হলে কোবিন্দ হবেন কে আর নারায়ণনের পর দেশের দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি।

অন্ধ্রপ্রদেশের ক্ষমতাসীন তেলুগু দেশম, তেলঙ্গানার শাসক দল টিআরএস কোবিন্দকে সমর্থন করবে বলে জানিয়েছে। শিবসেনা বলেছে, তারা কোবিন্দ সম্পর্কে অবস্থান ঠিক করতে বৈঠক ডাকছে।

সিপিআই জানিয়েছে, তারা কোবিন্দের পাল্টা প্রার্থী দেয়ার পক্ষপাতী।শোনা যাচ্ছিল, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে পারেন। কিন্তু তিনি তা খারিজ করে দিয়েছেন গুজব বলে। লোকসভা অধ্যক্ষ সুমিত্রা মহাজন ও ঝাড়খণ্ডের স্পিকার দ্রৌপদী মুর্মুর নাম ওই পদের জন্য শোনা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত কোভিন্দের মতো এমন একজনকে প্রার্থী করল, যার সম্পর্কে আগাম কোনও আভাসই ছিল না।

৫ দিন পর মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে রাষ্ট্রপতি নির্বাচনে দলীয় প্রার্থী স্থির করতে আজ বৈঠকে বসে বিজেপি সংসদীয় বোর্ড। প্রধানমন্ত্রী ছিলেন বৈঠকে। ছিলেন অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, সংসদবিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।
অরুণ জেটলি ইতিমধ্যেই এই প্রসঙ্গে তৃণমূল কংগ্রেসের সঙ্গে কথা বলেছেন, আলোচনা সেরেছেন বিজেডির সঙ্গেও।

পাশাপাশি এসপির দুই নেতা রামগোপাল যাদব ও নরেশ আগরওয়াল ভেঙ্কাইয়ার সঙ্গে দেখা করেছেন। জানিয়ে এসেছেন, কোনো অরাজনৈতিক ব্যক্তিত্ব নয়, রাইসিনা হিলে তাঁরা রাজনীতির কাউকে দেখতে চান।

এর আগে গত সপ্তাহে রাজনাথ সিংহ ও ভেঙ্কাইয়া কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করে এ ব্যাপারে আলোচনা করেছেন। উল্টোদিকে বাম নেতা সীতারাম ইয়েচুরি. এস সুধাকর রেড্ডি ও ডি রাজা ফোনে কথা বলেছেন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারের সঙ্গে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত