শিরোনাম

১৮ বছরের আগে মোবাইল ব্যবহার নিষিদ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক   |  ০৫:৩৩, জুন ২৬, ২০১৯

বর্তমান সময়ে মোবাইল সবচেয়ে অপরিহার্য একটি জিনিস। এক মুহূর্তও মোবাইল ছাড়া চলা যায় না। আর তরুণ-তরুণীদের কাছে মোবাইলতো একটি অবিচ্ছেদ্য অংশ।

কিন্তু ভারতের গুজরাট এর ব্যতিক্রম। সেখানকার একটি গ্রামে ১৮ বছর না হলে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ। গুজরাটের মেহসানা অঞ্চলের গ্রাম প্রধানের কড়া নির্দেশ রয়েছে। ১৮ বছর না হলে মোবাইল ব্যবহার করা যাবে না।

গ্রাম প্রধানের এই নির্দেশ অক্ষরে–অক্ষরে পালন করেন বাসিন্দারা। গ্রাম প্রধান মনে করেন, নানা শারীরিক সমস্যার মূলে রয়েছে এই মোবাইল ফোন। গ্রাম প্রধান অঞ্জনাবেন প্যাটেলের যুক্তি, মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহারের ফলে তরুণদের মনে বিরক্তি, হতাশা তৈরি হয়। যা তাদের বাস্তব জীবন থেকে আলাদা করে দেয়।

তাই এই সমস্যার সমাধানে মেহসানার লিচ গ্রামে ১৮ বছরের নিচে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের বৈঠকে বাসিন্দাদের সঙ্গে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন গ্রাম প্রধান অঞ্জনাবেন প্যাটেল।

কেউই এই সিদ্ধান্তের বিরোধিতা করেননি। এই নিয়ম কার্যকর হওয়ার পর প্রথমদিকে সমস্যায় পড়েছিল তরুণ-তরুণীরা। কিন্তু এখন তাদেরও অভ্যাস হয়ে গেছে। এমনকি এই গ্রামের অনেক প্রাপ্ত বয়স্ক লোকজনও মোবাইল ফোন ব্যবহার করেন না।

এমআর

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত