শিরোনাম

এস-৪০০ বিষয়ক মার্কিন চিঠি জোটের সারমর্ম নয় : তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৯:৫৩, জুন ১২, ২০১৯

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান প্রেরিত রাশিয়ান এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিষয়ক চিঠিটি জোটের সারমর্ম নয় বলে উল্লেখ করেছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার।

তুর্কী সংবাদমাধ্যম ডেইলি সাবার এক প্রতিবেদন মতে গত শুক্রবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে পাঠানো শানাহানের চিঠিতে তুরস্ক এফ-৩৫ ফাইটার জেট প্রোগ্রাম বিষয়ক যে রূপরেখা আঁকা হয়েছে, তুরস্ক যার গুরুত্বপূর্ণ অংশীদার ও সম্ভাব্য ক্রেতা সেটির কারণে আনকারা রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পণা থেকে সরে এসেছে।

বুধবার হুসুলি আকার আজারবাইজানের জাবালে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় বলেন, তুরস্ক এই চিঠিটির প্রতিক্রিয়া তৈরি করছে এবং আগামী কয়েকদিনের মধ্যে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো হবে।

আকার আরো বলেন, তুরস্ক এ ব্যাপারে সবসময়ই ন্যাটো ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, আমরা আজ পর্যন্ত কোনো বিলম্ব ও বিরতি ছাড়াই যুক্তরাষ্ট্র ও ন্যাটোর দেয়া সব দায়িত্ব পুরোপুরিভাবে পালন করেছি।

তিনি জানান, বৃহস্পতিবার তিনি শানাহানের সঙ্গে ফোনে কথা বলবেন এবং জুনের শেষদিকে ব্রাসেলসে অনুষ্ঠিত ন্যাটো প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে তার সঙ্গে সাক্ষাৎ করবেন।

শানাহান বলেন, তিনি আকারের সঙ্গে এস-৪০০ ক্রয়ের পাশাপাশি আনকারার সঙ্গে ওয়াশিংটনের টানাপোড়েন বিষয়ে ফোনকলের মাধ্যমে আলোচনা করবেন।

তিনি সাংবাদিকদে বলেন, আমরা পরস্পরে আলোচনা করে বিষয়টির অগ্রগকদ্দুর তি সেটা জানাতে পারব।

এসএস

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত