শিরোনাম

অনুমতি নিয়েও পাকিস্তানের আকাশ দিয়ে যাচ্ছেন না মোদি

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৬:৪৬, জুন ১২, ২০১৯

অনুমতি নিয়েও শেষ পর্যন্ত কিরগিজস্তান সফরে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার অনুষ্ঠিত সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মেলনে যোগ দেয়ার জন্য বিশকেকে পৌঁছবেন মোদি। তবে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবেন না বলে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া এক প্রতিবেদনে বলেছে, প্রধানমন্ত্রী মোদি বিশকেকে পৌঁছার জন্য ওমান, ইরানসহ সেন্ট্রাল এশিয়ার অন্যান্য আকাশসীমা অতিক্রম করে যাবেন।

এর আগে ভারত পাকিস্তানের কাছে মোদির বিশকেক সফরের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চাইলে পাকিস্তান ‘নীতিগত’ অনুমোদন প্রদান করে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার বলেন, ভারত সরকার বিশকেকে পৌঁছার দুটি ভিভিআইপি রুট অনুসন্ধান করছিল। শেষ পর্যন্ত ওমান, ইরান ও সেন্ট্রাল এশিয়ার ভিভিআইপি রুটটি বেছে নেয় ভারত।

বিশকেকের ওই সম্মেলনের আঞ্চলিক গ্রুপ মিটিংয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

গত ফেব্রুয়ারিতে বালাকোট এয়ার স্ট্রাইকের পর থেকে ভারতীয় বিমানের জন্য আকাশ পথ বন্ধ করে দিয়েছে পাকিস্তান। এ জন্য ভারতের বিমানসেব বেশ বেকায়দায় পড়ে। তবে মোদির সফরকে কেন্দ্র করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আকশপথ ব্যবহারের অনুমোদন চাইলে অনুমতি দিয়েছিল পাকিস্তান। 

এসএস

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত