শিরোনাম

যানজট এড়াতে উবার আনছে ‘উড়ন্ত ট্যাক্সি’

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৫:৩১, জুন ১২, ২০১৯

যানজট আমাদের জীবনে জড়িয়ে আছে অন্যতম অনুষঙ্গ হিসেবে। প্রতিদিন এ যানজটের সঙ্গে পাল্লা দিতে হয় আমাদের। মাঝে মাঝে এসে যায় চরম বিরক্তি। অফিস টাইমে উপস্থিত হতে না পেরে খেতে হয় ঝাড়িও।

সড়ক থেকে জ্যাম তাড়াতে সারা বিশ্বে গবেষণা কম হয়নি। আসছে নানা রঙের নানা পদের গাড়ি। কিন্তু তাতে জ্যাম খুব একটা কমেনি। এবার এ সমস্যা সমাধান করতে আসছে উবার।

মোবাইল অ্যাপভিত্তিক এ সংস্থা চালু করতে যাচ্ছে ‘উবার এয়ার’। যাত্রীকে নিয়ে উড়ে যাবে উবারের ট্যাক্সি। যাতে করে ১ ঘণ্টার পথ যাওয়া যাবে মাত্র ১০ মিনিটে। খবর দ্য গার্ডিয়ানের

প্রাথমিকভাবে উবার এ সেবার জন্য বেছে নিয়েছে অস্ট্রেলিয়াকে। দেশটির মেলবোর্ন, ডালাস ও লস অ্যাঞ্জেলেসে চালু হবে এ সেবা। ২০২০ সাল থেকে এমন ফ্লাইট পরীক্ষামূলকভাবে চালু করার কথা ভাবছে সংস্থাটি। আর বাণিজ্যিকভিত্তিতে তা চালু হওয়ার কথা ২০২৩ সাল থেকে।

এ বিষয়ে উবারের বেসামরিক বিভাগ উবার এলিভেট-এর বৈশ্বিক প্রধান এরিক অ্যালিসন বলেছেন, সড়কে যানজট এড়াতে ব্যাপক সুবিধা নিয়ে আসছে উবার এয়ার। মেলবোর্নের মূল বাণিজ্যিক এলাকা থেকে বিমানবন্দর পর্যন্ত দূরত্ব ১৯ কিলোমিটার। এই পথ পাড়ি দিতে উবার এয়ারের লাগবে মাত্র ১০ মিনিট সময়।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে উড়ন্ত ট্যাক্সি তৈরিতে কাজ করে যাচ্ছে উবার। তাদের রয়েছে দুটি এয়ারক্রাফট প্রস্তুতকারক প্রতিষ্ঠান।

উল্লেখ্য, ২০১৭ সালে প্রথমবার ড্রোন ট্যাক্সি চালিয়েছিল দুবাই। আলাদাভাবে গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজের অর্থায়নে একটি ইলেকট্রিক এবং স্বচালিত এয়ার ট্যাক্সি তৈরি করা হয়েছে, যা ঘণ্টায় ১৮০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত