শিরোনাম

রাহুলের বদলে দু’জনকে সভাপতির চিন্তা কংগ্রেসের

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৩:৫৬, জুন ১২, ২০১৯

লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। যদিও সেই সময় দলের সিনিয়র নেতারা তা মেনে নেননি কিন্তু রাহুল সেই সিদ্ধান্তে অনড়। যে কারণে দলটির ভেতরে জোর আলোচনা চলছে তার জায়গায় যোগ্য লোক খুঁজে বের করার।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন এক প্রতিবেদনে বলেছে, রাহুল গান্ধী এখনো পদত্যাগের বিষয়ে অনড়। তাই দল তার জায়গায় নতুন অন্তর্বর্তী সভাপতি নিয়োগের চিন্তাভাবনা শুরু করেছে। সভাপতি হিসাবে গান্ধী পরিবারের বাইরের কাউকে আনা হতে পারে, এমন সম্ভাবনাই প্রবল। স্বয়ং রাহুলও পরিবারের বাইরে কাউকে এই পদের জন্য চাইছেন বলেই শোনা গেছে।

সভাপতি হিসেবে একজন নয়, দু’জনকে নিয়োগ দেয়ার ব্যাপারে আলোচনা করছে কংগ্রেস। সেক্ষেত্রে একজন উত্তর ভারত ও একজনকে দক্ষিণ ভারত থেকে নিয়োগ করা হতে পারে। উত্তর ভারত থেকে রাজ্যসভার সাংসদ আহমেদ প্যাটেল এবং দক্ষিণ ভারত থেকে দলনেতা মল্লিকার্জুন খাড়গের নাম আলোচনায় রয়েছে।

তবে সভাপতির পদে থাকতে এখনো রাহুলকে বোঝাতে দলের বর্ষীয়ান নেতা এ কে অ্যান্টনি চেষ্টা করে যাচ্ছেন।

আগামী সপ্তাহ থেকে নতুন লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে। সেই সময়েই সংসদীয় দলের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে। শুধু কংগ্রেস সভাপতিই নয়, রাহুল যাতে লোকসভায় কংগ্রেসের দলনেতার পদ গ্রহণ করেন, সেই ইচ্ছাও প্রকাশ করেছিলেন দলের নেতারা। কিন্তু রাহুল রাজি না হওয়ায় শেষ পর্যন্ত ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীকেই লোকসভার দলনেত্রী হিসাবে বেছে নেওয়া হয়।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত