শিরোনাম

উত্তাল হংকং, শিল্পীদেরও নেমে আসার ডাক

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৩:৩৭, জুন ১২, ২০১৯

হংকং আর্টিস্ট ইউনিয়ন নগরীর সাংস্কৃতিক কেন্দ্র ও বিভিন্ন গ্যালারিতে কর্মরত শিল্পীদের ১ দিনের জন্য কাজ বন্ধ করে বুধবারের হরতালে অংশ গ্রহণের ডাক দিয়েছে।

শিল্পীরা একটি খোলা চিঠিতে দাবি করেন, বহিঃসমর্পনের নতুন এ বিল পাস হলে শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের মত প্রকাশের স্বাধীনতা বিঘ্নিত হবে।

আন্তর্জাতিক শিল্পকেন্দ্রগুলোতে স্বাধীন চিন্তা লালনে বাধা দেয়ার মাধ্যমে শহরের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে বলেও দাবি করেন শিল্পীরা।

চিঠিটি এমপ্লাস, তাই কুন, এশিয়া স্যোসাইটি ও অন্যান্য জায়গায় প্রেরণ করা হয়েছে।

এদিকে হংকং সিভিল রাইটস ফ্রন্টের (সিএইচআরএফ) আহবায়ক ও বিক্ষোভের প্রধানতম নেতা জিমি শাম বলেন, চিফ এক্সিকিউটিভ চেরি লাম বহিঃসমর্পনের এ বিলটি প্রত্যাহার করা পর্যন্ত আমরা এ বিক্ষোভ চালিয়ে যাব।

তিনি বলেন, আমরা লো কাউন্সিল বেষ্টন করে একটি শান্তিপূর্ণ সম্মেলন ঘটিয়েছি। লো কাউন্সিলের প্রেসিডেন্ট এন্ড্রে লংকেও মিটিং করতে বাধা দিয়েছি।

কেরি লাম উত্থাপিত আইনটি প্রত্যাহার করলেই কেবল এ বিশাল জনতার ভিড় ভাঙবে বলে উল্লেখ করেন বিক্ষোভে নেতৃত্ব দানকারী এ নেতা।

দি গার্ডিয়ানের প্রতিবেদন মতে অপরাধী হস্তান্তর সংক্রান্ত উত্থাপিত আইনের অধীনে উপস্বায়ত্বশাসিত হংকং ও চীনের আশপাশের এলাকাগুলোতে কেইসসম্পৃক্ত ফেরারি আসামিদের হস্তান্তরের জন্য চুক্তি করা হচ্ছে।

এ আইনের বিরোধিতাকারীদের বক্তব্য হলো, এ বিলটি চীনা সরকারের পক্ষ থেকে করা হয়েছে। তারা আশঙ্কা করছে, বেইজিং এ আইনটি বব্যহার করবে সক্রিয় সমাজবাদী নেতা, সমালোচক ও অন্যান্য রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে, যেটি চীনের রাজনীতিদুষ্ট আদালত পর্যন্ত গিয়ে পৌঁছবে।

সিএনএন অবলম্বনে সুলাইমান সাদী

এসএস

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত