শিরোনাম

রাহুল গান্ধী কি পদত্যাগ করবেন?

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৯:৫৭, মে ২৪, ২০১৯

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ভরাডুবির পর পদত্যাগের গুঞ্জন উঠেছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। দলকে সাফল্য এনে দিতে ব্যর্থ হওয়ায় এ আলোচনা চাউর হয়েছে।

ভারতের এনডিটিভি এক প্রতিবেদন বলছে, শনিবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক। এ বৈঠকে তিনি পদত্যাগের ঘোষণা দিতে পারেন।

জাতীয় নির্বাচনে তার নেতৃত্বে এ নিয়ে দুবার কংগ্রেসের ভরাডুবি হয়েছে। সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ৩৫০টি আসন। আর কংগ্রেস জোট পেয়েছে মাত্র ৯২টি আসন।

কেবল তাই নয় কংগ্রেসের নিজের ভূমি হিসেবে পরিচিত অমেথিতে আসন হারিয়েছেন দলীয় সভাপতি রাহুল। তাকে টেক্কা দিয়ে সেখানে জিতে গেছেন বিজেপির স্মৃতি ইরানি।

ইতোমধ্যেই পরাজয়ের খবর আসনার পর কংগ্রেসের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতা পদত্যাগের ঘোষণা দিয়েছেন। রাজ বাব্বারসহ তিন রাজ্যপ্রধান রাহুল গান্ধীর কাছে তাদের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। দলের কর্নাটক রাজ্যের নির্বাচনী প্রচার ব্যবস্থাপক এইচ কে পাতিল এবং ওড়িষার প্রধান নিরঞ্জন পাতনায়েক রয়েছেন পদত্যাগকারীদের মধ্যে। এই দুটি রাজ্যে কংগ্রেস তাদের সম্পূর্ণ অবস্থান হারিয়েছেন।

উত্তর প্রদেশেও কংগ্রেসের সূচনীয় পরাজয় হয়েছে। রাহুলের বোন এবং দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর জোর প্রচারণা সত্ত্বেও কংগ্রেস অবস্থান ধরে রাখতে পারেনি। রাজ্যের রায়বেরেলিতে কেবল সোনিয়া গান্ধীর আসনটি টিকে গেছে।

এমন অবস্থার জেরে সর্বত্র আলোচনা উঠেছে রাহুল তাহলে পদত্যাগ করছেন কিনা। এর আগে ২০১৪র নির্বাচনেও ব্যর্থতার পর পদত্যাগ করতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত থেকে গেছেন তিনি।

তাইতো ফল ঘোষণার দিন সংবাদ সম্মেলনে রাহুলকে এক সাংবাদিক পদত্যাগ বিষয়ে জিজ্ঞেস করলে তিনি উত্তর দিয়েছেন শনিবারের নির্বাহী মিটিংয়ে তিনি এ বিষয়ে বলবেন।

জানা গেছে শনিবার সকাল ১১টায় শুরু হবে কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির বৈঠক। সেখানে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং থেকে শুরু করে ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী উপস্থিত থাকবেন। সেখানে রাহুলের পদত্যাগ বিষয়ে আলোচনা উঠবে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত