শিরোনাম

যে মাটির সাহায্যে অর্থনৈতিকভাবে আমেরিকাকে কাবু করতে পারে চীন

মুজাহিদুল ইসলাম  |  ০১:১৭, মে ২৪, ২০১৯

বেইজিংয়ের কাছে আমেরিকান অর্থনীতির মৌলিক কাঠামোতে বড় ধরনের ঝাঁকুনি দেয়ার ক্ষমতা রয়েছে। আমেরিকা জেট ইঞ্জিনের টারবাইনের তেল পরিশোধনের জন্য ব্যবহৃত বিরল মাটি চীন থেকে আমদানি করে থাকে।

আমেরিকান ফরেন পলিসি সাময়িকীর সূত্রে আল জাজিরা এক প্রতিবেদনে বলেছে, সম্প্রতি চীনা প্রেসিডেন্ট শি জিংপিং তার ঘনিষ্ঠ (যিনি আমেরিকার সাথে বানিজ্যসংলাপে চীনের একজন প্রতিনিধিত্বকারী) বন্ধুকে নিয়ে রহস্যময় কারখানা পরিদর্শন করেছেন। সেখানে তিনি আমেরিকার গুরুত্বপূর্ণ কয়েকটি বড় সেক্টরে অত্যাবশকীয় উপাদান সরবরাহ বন্ধের আশঙ্কার কথা জানান।

সাময়িকীর মতে যুক্তরাষ্ট্রের বৈদুত্যিক গাড়ি, উয়িন টারবাইন ও জ্বালানি শোধণের কাজে ব্যবহৃত বিরল মাটির ৮০ ভাগ চীন রফতানি করে থাকে।

চীন যদি আমেরিকায় এ বিরল মাটি রফতানি বন্ধ করে দেয়, তবে আমেরিকার প্রতিরক্ষা, প্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি ও গাড়ি-সেক্টরে সরাসরি চরম নেতিবাচক প্রভাব ফেলবে সক্ষম হবে।

ইতোপূর্বেও ভৌগোলিক ট্রাম্পকার্ড-হিসেবে এ মাটি সরবারাহ বন্ধের ইতিহাস রয়েছে চীনের। ২০১০ সালে চীন ও জাপানের মধ্যকার বিরোধের প্রেক্ষাপটে জাপানে এ মাটি আশংকাজনক হারে রফতানি হ্রাস করে দেয়।

সাময়িকীর মতে চীন যদি আমেরিকায় এ মাটি রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয় তবে যুক্তরাষ্ট্রের হাতে তড়িৎ কিছু করার নেই। তারা তাদের অর্থনীতির জন্য প্রয়োজনীয় উপাদানের জন্য তাদের সীমিত সাধ্যের মধ্যে থেকে আরো বিকল্প খুজবে। যেমন ইতোপূর্বে অন্যান্য করেছে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত