বিপুল ব্যবধানে এগিয়ে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক  |  ১০:৩৮, মে ২৩, ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটিতে লোকসভার ভোট বৃহস্পতিবার (২৩মে) সকাল আটটা থেকে গণনা শুরু হয়েছে।

ভারতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণের পর সঙ্গে সঙ্গে গণনা হয় না। ব্যালট বাক্স কিংবা ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) কঠোর নিরাপত্তায় সংরক্ষিত থাকে বিভিন্ন রাজ্যের ‘স্ট্রংরুমে’।

প্রাথমিক ফলাফলে বিজেপি নেতৃত্বাধীন জোট স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে। দিল্লিতে বিজিপি সদরদপ্তরের সামনে ইতোমধ্যে ভিড় করতে শুরু করেছেন সংবাদকর্মীরা। খবর: এনডিটিভি ও বিবিসি'র

৫৪২ আসনের মধ্যে ফল প্রকাশ হয়েছে ৪০৮টি আসনের। এর মধ্যে বিজেপি পেয়েছে ২৩৩টি আসন। কংগ্রেস ৯৭ টি এবং অন্যান্য দলগুলো পেয়েছে ৭৭টি আসন।

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচন শুরু হয় গত ১১ এপ্রিল। সাত দফায় ভোট শেষ হয় গত রোববার। এবার লোকসভা নির্বাচনে ৯০ কোটি ভোটারের মধ্যে প্রায় ৬০ কোটি ভোটার ভোট দিয়েছেন।

ভারতের ভোটগ্রহণের জন্য বৈদ্যুতিক ভোট যন্ত্র বা ইভিএম ব্যবহার শুরু হওয়ার পর থেকে গণনার দিন দুপুরের মধ্যেই মোটামুটিভাবে স্পষ্ট হয়ে যায় ফলাফল। ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট যন্ত্রের ফলাফল না মিললে আবারও গুণতে হবে ভোট।

কিন্তু এবারের ভোটে সব কেন্দ্রেই ইভিএমের সঙ্গে যুক্ত যে ভিভিপ্যাট যন্ত্র ব্যবহার করা হচ্ছে, তা একটি একটি করে গুণতে হবে। ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট যন্ত্রের ফলাফল না মিললে আবারও গুণতে হবে ভোট। তারপরেই ফলাফল প্রকাশ করা যাবে।

একেকটি ভিভিপ্যাট যন্ত্রের ভোট গুণতে প্রায় এক ঘণ্টা সময় লাগবে। যদি একবারেই মিলে যায় ফল, তাহলেও একেকটি কেন্দ্রে ফল ঘোষণা হতে অন্তত পাঁচ ঘণ্টা বেশি সময় লাগবে।

এমএআই