শিরোনাম

তিহার জেলে হিন্দু রোজাদারের সংখ্যা বেড়েছে প্রায় ৩ গুণ

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৫:৪৪, মে ১৬, ২০১৯

তিহার জেলে হিন্দু রোজাদারের সংখ্যা বেড়েছে প্রায় ৩ গুণ
ভারতের তিহার কারাগারের হিন্দু বন্দিরা গতবারের মতো এবারও রোজা রাখছেন। পরিমাণেও গতবারের তুলনায় বেড়েছে অনেক।

জানা গেছে, তিহার কারাগারে থাকা গতবছর ৫৯ জন বন্দি মুসলিমদের সঙ্গে রোজা রেখেেছিলেন। সেই সংখ্যা এবার বেড়ে ১৫০ জন এ দাঁড়িয়েছে।

জেল কর্তৃপক্ষ জানিয়েছে, তিহার জেলে সব মিলিয়ে ১৬ হাজার ৬৬৫ জন বন্দি আছে। এর মধ্যে হিন্দু-মুসলিম মিলিয়ে ২ হাজার ৬৫৮ জন রোজা রেখেছেন। গত বছর ৫৯ জন হিন্দু বন্দি রোজা রেখেছিল। এবার সে সংখ্যা তিনগুণ বেড়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, প্রতি বছর হিন্দু বন্দিদের রোজা রাখার প্রবণতা বাড়ছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। রমজান মাসের শুরুতেই হিন্দু বন্দিরা জেল সুপারদের জানিয়েছিল, তারাও মুসলিম বন্দিদের সঙ্গে রোজা রাখবেন। সে অনুযায়ী তাদের জন্য সেহরি ইফতারের ব্যবস্থা করা হচ্ছে।

কারা কর্তৃপক্ষ জানায়, রোজায় বন্দিদের জন্য বিশেষ আয়োজন করা হয় তাদের পক্ষ থেকে। জেলের ক্যান্টিন থেকে সস্তায় খেজুর ও নানারকম শরবত কিনতে পারেন বন্দিরা।

হিন্দু বন্দিদের বেশিরভাগই তাদের মুসলমান বন্ধু বন্দির সঙ্গে একাত্মতা প্রকাশের জন্য রোজা রাখছেন বলে জানায় কর্তৃপক্ষ।

কারাগারে থাকা বন্দিরা ধর্মীয় কার্যক্রমে আগ্রহী হচ্ছেন জানিয়ে জেলসুপার বলেন, আমাদের পর্যবেক্ষণ হলো- ৮০ থেকে ৯০ শতাংশ বন্দি ধর্মীয় আচার পালনে আগ্রহী হয়ে উঠছেন।

চলতি বছরে রমজানে বিশেষ ব্যবস্থা করেছে জেল কর্তৃপক্ষ। ইফতারের সময় ইমামদের জেলে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তারা এসে বন্দিদের সঙ্গে কুশল বিনিময় করছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত