শিরোনাম

যমজ কন্যার ছবি প্রকাশ করেলন সেই লৌহ মানবী শর্মিলা

আন্তর্জাতিক ডেস্ক  |  ১২:১২, মে ১৬, ২০১৯

১২ মে বিশ্ব মা দিবসে যজম কন্যাসন্তানের মা হয়েছেন ভারতের ‘লৌহ মানবী’ খ্যাত ৪৬ বছর বয়সী ইরম শর্মিলা চানু। রোববার সকালে বেঙ্গালুরুর এক বেসরকারি হাসপাতালে দুই কন্যার জন্ম দেন চানু।ইরমের দুই সন্তানের ছবি প্রকাশ্যে আনা হয়েছে। বেঙ্গালুরুর ওই হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, “একটি সি-সেকশন ডেলিভারি করা হয়েছে যমজ শিশুদের ভূমিষ্ঠ করার জন্য। দুই মেয়ের নাম রাখা হয়েছে নিক্স শাখি ও অটম তারা। বর্তমানে দুই শিশু ও মা সুস্থ রয়েছেন।”

‘মণিপুরের আয়রন লেডি' নামে পরিচিত ৪৪ বছর বয়সী ইরম, মণিপুরে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন বা এএফএসপিএ প্রত্যাহারের দাবিতে ২০০০ সালে অনশন শুরু করেন। ১৬ বছর পর, ইরম শর্মিলা ৯ ই অগাস্ট, ২০১৬ সালে পৃথিবীর দীর্ঘতম এই অনশন ভেঙ্গে ফেলেন। তিনি বলেন, তিনি মণিপুরের মুখ্যমন্ত্রী হতে চান যাতে তিনি বিতর্কিত এএফএসপিএ বাতিল করতে পারেন।

এতে জনগণের এক অংশ ক্ষুব্ধ হন। কিন্তু ইরম একটি নতুন রাজনৈতিক দল -পিআরজেএ (পিপলস রিজার্ভেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স) গঠন করেন এবং আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল সহ রাজনৈতিক নেতাদের সঙ্গে নির্বাচনী কৌশলও ঠিক করেছিলেন।

২০১৭ সালে ইরম শর্মিলা তাঁর রাজ্যের বিধানসভা নির্বাচনে থৌবলের আসন থেকে মণিপুরের তিনবারের মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু মোট ২৭ হাজার ৭১৭ টি ভোটের মধ্যে পেয়েছিলেন মাত্র ৯০ টি ভোট। তাঁর নির্বাচনী পরাজয়ের পর ইরম বলেন, তিনি সক্রিয় রাজনীতি ছেড়ে দেবেন এবং নিজের মনকে শান্ত করার জন্য দক্ষিণভারত ভ্রমণ করবেন।

২০১৭ সালে ইরম শর্মিলা তাঁর দীর্ঘ সময়ের বন্ধু ব্রিটিশ নাগরিক ডেসমন্ড কোটিনহোকে বিয়ে করেন। এই বছরের শুরুর দিকে, যখন তাঁকে জিজ্ঞাসা করা হয় যে জাতীয় নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা, তখন তিনি বলেন, রাজনীতি তাঁর জন্য নয়। ২০১৭ সালে ইরম শর্মিলা তাঁর দীর্ঘ সময়ের বন্ধু ব্রিটিশ নাগরিক ডেসমন্ড কোটিনহোকে বিয়ে করেন।
এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত