শিরোনাম
ইরানের হুমকি মোকাবেলা

মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সেনা মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক  |  ১২:৪৩, মে ১৫, ২০১৯

ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সেনা মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের কাছে তুলে ধরেছেন ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান।

বৃহস্পতিবার (১৫মে) শীর্ষ নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠকের সময় শানাহান এ পরিকল্পনা জানান। ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা সোমবার এ খবর জানিয়েছে।

তবে রয়টার্স খবরটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেনি। হোয়াইট হাউস এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি এবং পেন্টাগনও কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে সরে আসার পর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। ইরান কিছুদিন আগে মধ্যপ্রাচ্যে অবস্থানরত মার্কিন বাহিনীকে তাদের হামলার নিশানা করার হুমকিও দিয়েছে।

ট্রাম্প চান ইরান আরো ব্যাপকভিত্তিক একটি অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি করতে বাধ্য হোক। আর তা করতে তিনি ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে চাপ বাড়িয়ে চলেছেন। মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর জন্য ইরান হুমকি হয়ে ওঠায় সেখানে শক্তি প্রদর্শন করতে যুক্তরাষ্ট্র এরই মধ্যে বি-৫২ বোমারু বিমানও পাঠিয়েছে।

যুক্তরাষ্ট্রের এসব পদক্ষেপকে ‘মনস্তাত্বিক যুদ্ধ’ বলে ইরান উড়িয়ে দিয়েছে। ইরানের রেভ্যুলেশনারি গার্ডের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, উপসাগরে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতি এতদিন গুরুতর হুমকি হিসেবে বিবেচিত হলেও, এখন এটি একটি নিশানায় পরিণত হয়েছে। ইরান তাদের তেল রপ্তানি বন্ধ হতে দেবে না বলেও জানিয়েছে।

এ পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসনের কাছে ইরানকে মোকাবেলায় পরিকল্পনা পেশ করেন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী শানাহান। তুলে ধরা হয় কয়েকটি পরিকল্পনা। এর মধ্যে সবচেয়ে গুরুত্ব পেয়েছে মধ্যপ্রাচ্যে লক্ষাধিক সেনা মোতায়েনের পরিকল্পনাটি। এ পরিকল্পনা বাস্তবায়নে কয়েক সপ্তাহ বা কয়েকমাস লাগতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত