শিরোনাম

৫ বছর পর প্রকাশ্যে এসেই প্রতিশোধ নেয়ার ঘোষণা আইএস প্রধানের

আন্তর্জাতিক ডেস্ক  |  ১১:৫২, এপ্রিল ৩০, ২০১৯

প্রায় পাঁচ বছর পর মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি প্রকাশ্যে এসে একটি ভিডিও প্রকাশ করেছেন। প্রকাশিত ১৮ মিনিটের ওই ভিডিওতে আইএসের দখলকৃত অঞ্চল হারানোর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছেন তিনি। বাগদাদির এই ভিডিও প্রকাশ করেছে জঙ্গি গোষ্ঠীটির মিডিয়া নেটওয়ার্ক আল ফুরকান। খবর রয়টার্সের।

ভিডিও বার্তার সময় বাগদাদিকে কয়েকজন আইএস জঙ্গির সঙ্গে কথা বলতে দেখা যায়। শুরুতে একটি লিখিত স্ক্রিপ্টে চলতি বছরের এপ্রিলের তারিখ দেখানো হয়েছে। তবে কবে এই ভিডিও ধারণ করা হয়েছে এবং ভিডিওটির যথার্থতা নিশ্চিত করা সম্ভব হয়নি।

২০১৪ সালে ইরাক সিরিয়ার কিছু অংশ দখল করার পর নিজেকে বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে ঘোষণা করেন বাগদাদি। সেসময় প্রথমবারের মতো ক্যামেরার সামনে আসেন তিনি।

সোমবার প্রকাশ করা ওই ভিডিওতে জঙ্গি গোষ্ঠীটির আওতাধীন বিভিন্ন অঞ্চল হারানোর প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দেন বাগদাদি। এসময় তিনি সিরিয়ার সর্বশেষ ঘাঁটি বাঘুজের পরাজয়ের পাশাপাশি শ্রীলঙ্কা হামলার বিষয়েও কথা বলেন। একই সঙ্গে মালি ও বুরকিনা ফাসোয় জঙ্গি গোষ্ঠীটির কর্মীদের তৎপরতার প্রশংসা করেন তিনি।

ইরাকে জন্ম নেয়া এই আইএস নেতার আসল নাম ইব্রাহিম আওয়াদ ইব্রাহিম আল-বাদরি। গত পাঁচ বছরে তার কোনো ভিডিও বার্তা প্রকাশিত না হলেও গত বছরের আগস্টে তার একটি অডিও বার্তা প্রকাশিত হয়েছিল। মূলত সিরিয়ায় আইএসের একের পর এক পরাজয় থেকে মানুষের দৃষ্টি ফেরাতেই ওই সময় অডিও বার্তা প্রকাশ করা হয়েছিলো বলে মনে করা হয়।

বাগদাদি সম্পর্কে বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের গুজব উঠতে দেখা গেছে। কখনও দাবি করা হয়েছে তিনি মারা গেছেন, কখনও বলা হয়েছে তিনি ধরা পড়েছেন আবার কখনও দাবি করা হয়েছে বাগদাদি মারাত্মকভাবে আহত।

২০১৭ সালের জুনে বাগদাদির মৃত্যুর খবরকে ‘শতভাগ নিশ্চিত’ দাবি করেছিলেন রাশিয়ার কর্মকর্তারা। তারপরই অডিও বার্তা প্রকাশ করে নিজের বেঁচে থাকার কথা জানান বাগদাদি।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত