শিরোনাম

ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক  |  ১১:৫৫, এপ্রিল ১৮, ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ চলছে।বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ১১টি রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের ৯৫টি পার্লামেন্ট আসনে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স, এনডিটিভি।

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে বিভিন্ন রাজনৈতিক দলের ১ হাজার ৬২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটগ্রহণ হবে ১ লাখ ৮১ হাজার ৫২৫টি বুথে। এর আগে লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট গত ১১ এপ্রিল শুরু হয়েছে। সাত ধাপে ভোটগ্রহণ শেষে ২৩ মে ফল ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার ভোটাধিকার প্রয়োগ করবেন ১৫ কোটি ৭৯ লাখ ৩৪ হাজার ৫১৮ জন ভোটার। এদের মধ্যে পুরুষ ভোটার ৮ কোটি ২ লাখ ৬০ হাজার ৮১৫ জন এবং নারী ভোটার ৭ কোটি ৭৬ লাখ ৭২ হাজার ৫৬৭ জন। এছাড়া অন্তত ১১ হাজার ১৩৬ জন তৃতীয়লিঙ্গের ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এই পর্বে।

১৮ এপ্রিল ত্রিপুরার পূর্ব আসনে ভোট গ্রহণের নির্ধারিত দিন থাকলেও মঙ্গলবার রাতে ভারতের নির্বাচন কমিশন তা পিছিয়ে ২৩ এপ্রিল ধার্য করেছে। ত্রিপুরায় লোকসভার মাত্র দুটি আসন রয়েছে। ত্রিপুরা পশ্চিম আসনের ভোট ১১ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্বে আসনটিতে ভোটার উপস্থিতি ছিল ৮৩ দশমিক ১ শতাংশ।

তামিল নাড়ুর ভেলোরের লোকসভা আসনের ভোটগ্রহণও স্থগিত করেছে নির্বাচন কমিশন। ভোটারদের ঘুষ দিয়ে প্রভাবিত করার জন্য জমা করা বিপুল পরিমাণ নগদ অর্থ উদ্ধারের পর এই সিদ্ধান্ত নেয় কমিশন। এই আসনে প্রায় ১৪ লাখ নিবন্ধিত ভোটার রয়েছেন।

দ্বিতীয় ধাপে আসামের ৫টি, পশ্চিমবঙ্গের ৩টি, উড়িষ্যার ৫টি, বিহারের ৫টি, তামিলনাড়ুর ৩৯টি, কর্ণাটকের ১৪টি, মহারাষ্ট্রের ১০টি, উত্তরপ্রদেশের ৮টি, ছত্তিশগড়ের ৩টি, জম্মু-কাশ্মিরের ২টি, মণিপুর ও পডিচেরির ১ টি আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এবারের লোকসভা নির্বাচনে ভারতের দুই হাজার রাজনৈতিক দল অংশ নিচ্ছে। মোট প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার। লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন প্রায় ৯০ কোটি ভোটার। এবার ১৯ মে পর্যন্ত মোট সাত দফায় ভোট গ্রহণ করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত