শিরোনাম

ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহতদের দাফন শুরু

আন্তর্জাতিক ডেস্ক  |  ১২:৫৮, মার্চ ২০, ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় নিহত ৫০ জনের মধ্যে দুজনের দাফন সম্পন্ন হয়েছে। বুধবার (২০মার্চ) জানাজার পর ক্রাইস্টচার্চ মেমোরিয়াল পার্ক কবরস্থানে ইসলাম ধর্মমতে তাদের দাফন করা হয়।

জানাজা ও দাফনের সময় সেখানে কয়েকশ লোক উপস্থিত ছিলেন। টুপি পরা পুরুষদের পাশাপাশি সালোয়ার, কামিজ ও হিজাব পরা অনেক নারীও ছিলেন। এছাড়া অন্যান্য ধর্মের লোকেরাও এসময় মুসলিমদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে জানাজাস্থলে হাজির হন।

বার্তা সংস্থা রয়টার্সের ভিডিওতে দেখা গেছে, লাশবাহী গাড়িতে করে মৃতদেহ ক্রাইস্টচার্চ মেমোরিয়াল পার্কে আনা হয়। ইসলাম ধর্মমতে তাদের গোসল করিয়ে সাদা কাফনের কাপড় পরানো হয়। এক বাবা ও তার ছেলেকে দাফন করা হয়েছে। নিউ জিল্যান্ডের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এ সন্ত্রাসী হামলায় নিহতদের এই কবরস্থানেই দাফন করা হবে।

এই শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য অকল্যান্ড থেকে ক্রাইস্টচার্চে আসা গুলশাদ আলি বলেন, ‘লাশ কবরে শুইয়ে রাখা হচ্ছে, আমরা তাকিয়ে তাকিয়ে দেখছি, খুব কষ্ট হচ্ছে।’ দাফন প্রক্রিয়ার অংশ হিসেবে পার্কের ভিতরে একটা এলাকায় ওজু করার ব্যবস্থা করা হয়েছে। পুরো এলাকা নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হয়েছে। পরিস্থিতির ওপর নজর রাখা পুলিশের রিভলভারের হোলস্টারে ও তাদের অত্যাধুনিক রাইফেলে গোঁজা ছিল ফুল।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায় করতে আসা মুসল্লিদের ওপর গুলি চালায় খ্রিষ্টান সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট। এতে ৫০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হন। এ ঘটনায় বিশ্বব্যাপী তোলপাড় সৃষ্ট হয়। এরই মধ্যে নিউজিল্যান্ডের অস্ত্র আইন পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে দেশটির মন্ত্রিসভা। সন্ত্রাসী ব্রেন্টনকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত রিমান্ডের আদেশ দিয়েছে আদালত। এছাড়া এই সন্ত্রাসী সর্বোচ্চ শাস্তি পাবে বলে পার্লামেন্টে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত