শিরোনাম

অ্যাক্রেডিটেশন কাউন্সিলের নতুন চেয়ারম্যান মেসবাহউদ্দীন

এনায়েতুল্লাহ  |  ১৭:২৫, আগস্ট ১০, ২০১৮

উচ্চ শিক্ষার গুণগতমান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান অ্যাক্রেডিটেশন কাউন্সিলের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন। অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদকে আগামী ৪ বছরের জন্য এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। গত বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নিয়োগ আদেশটি প্রকাশ করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, প্রফেসর মেজবাহউদ্দিনকে অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। শিঘ্রই কাউন্সিলের অন্যান্য সদস্য নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ্য, প্রফেসর মেজবাহউদ্দিন দীর্ঘদিন ইউজিসির কোয়ালিটি এ্যাসুরেন্স ইউনিটের প্রধান হিসেবে কাজ করছেন এছাড়াও তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জানা যায়, উচ্চ শিক্ষার গুণগতমান নিয়ন্ত্রণ করতে ২০১৬ খিস্টাব্দে অ্যাক্রেডিটেশন কাউন্সিলের আইন পাস হয়। আইন অ্যাক্রেডিটেশন কাউন্সিল বিশ্ববিদ্যালয়ে অনুমোদন ও কার্যক্রম নিয়ন্ত্রণ করবে। স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠান প্রত্যেক বিশ্ববিদ্যালয়কে একটি সনদ দেবে।

বিশ্ববিদ্যারয়ের র‌্যাঙ্কিংও প্রকাশ করবে। আইন অনুযায়ী, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান তথা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম কারিকুলাম এবং কারিকুলাম অনুযায়ী শিক্ষাক্রম পরিচালনা নিয়ন্ত্রণ করবে কাউন্সিল। বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ও গুণগতমানও নিশ্চিত করবে এ কাউন্সিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত