শিরোনাম

‘ঈদের আগের তিন দিন মহাসড়কে ট্রাক-লরি-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ’

২০:৫১, আগস্ট ২০, ২০১৭

যানজট এড়াতে ঈদের আগের তিন দিন দেশের মহাসড়কগুলোয় ট্রাক, লরি ও কাভার্ড ভ্যানসহ ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া, ঈদযাত্রায় পরিবহনের অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে মহানগরীর বিভিন্ন টার্মিনালে ভিজিলেন্স টিম কার্যকর থাকবে বলেও জানান তিনি।

রোববার মন্ত্রণালয়ের সভাকক্ষে সারাদেশে বন্যায় সড়ক যোগাযোগ ব্যবস্থার ক্ষয়ক্ষতি ও ঈদ প্রস্তুতি নিয়ে এক জরুরি সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান ওবায়দুল কাদের।

সাংবাদিকদের সেতুমন্ত্রী বলেন, ‘সড়ক-মহাসড়ক যান চলাচলের উপযোগী রাখতে দিনরাত কাজ চলছে। বৃষ্টি না হলে ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সড়কগুলো যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে বলে আশা করছি।’ এসময় মন্ত্রী বলেন, ‘মহাসড়কে কিংবা মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসানো যাবে না। ফিটনেসবিহীন গাড়িতেও কোরবানির পশু বহন করা যাবে না।’

ওবায়দুল কাদের বলেন, ‘ঈদযাত্রায় চাপ কমাতে গার্মেন্ট কারখানাগুলো অঞ্চলভেদে আলাদা আলাদা দিনে ছুটি দেওয়ার জন্য বিজিএমইএকে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া, ঈদের আগে পাঁচ দিন ও পরে পাঁচ দিন সড়ক-মহাসড়ক সংলগ্ন সিএনজি স্টেশনগুলো চব্বিশ ঘণ্টা খোলা রাখার বিষয়ে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।’

মন্ত্রী জানান, সাম্প্রতিক বন্যায় দেশব্যাপী বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের ২৩টি পয়েন্টে এক থেকে তিন কিলোমিটার পর্যন্ত অংশ এখনও পানিতে ডুবে আছে। এছাড়া, বন্যার পানির তোড়ে ভেসে গেছে উত্তরাঞ্চলসহ বিভিন্ন সড়ক-মহাসড়কের ১৮টি স্থান।

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক, সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মো. মশিয়ার রহমান, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদসহ মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন সংস্থার মাঠ পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত