শিরোনাম

বাংলাদেশে ২১ ও যুক্তরাষ্ট্রে ১৮ শতাংশ দরিদ্র: তাজুল

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:১৬, জুন ২৭, ২০১৯

দেশের উন্নয়নের স্বার্থে সরকারি কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষকে সম্পৃক্ত করে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর সিরডাপ মিলনায়তনে গর্ভানেন্স অ্যাডভোকেমি ফোরাম আয়োজিত ‘সরকারের উন্নয়ন লক্ষ্য: গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সবাইকে মনে রাখতে হবে- এ দেশ আমাদের। দেশের উন্নয়নের স্বার্থে প্রতিদ্বন্দ্বী হওয়া যাবে না। আমাদের মূল লক্ষ্য দেশের উন্নয়ন, দেশকে ভালো অবস্থানে নেয়া।

এ উন্নয়নের দর্শন অনেক আগেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার দর্শনে দিয়ে গেছেন। তার সেই দর্শন থেকেই আজ আমাদের স্থানীয় সরকার সফল পেতে পারে। এজন্য আমাদের সবার মধ্যে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

এলজিআরডি মন্ত্রী বলেন, তৃতীয় বিশ্বের মধ্যে এক সময় শিক্ষা ও স্বাস্থ্যসহ সবক্ষেত্রে আমরা পিছিয়ে পড়েছিলাম। আজ সেই অবস্থা থেকে ক্রমেই উন্নতির দিকে যাচ্ছি। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮ শতাংশ দরিদ্র আমাদের দেশ ২১ শতাংশ। আমরা দারিদ্র্যের হার আরও কমিয়ে আনতে কাজ করে যাচ্ছি।

তাজুল ইসলাম আরো বলেন, সমাজে নেতিবাচক কথা খুব ফলাও করে প্রচার করা হয়। এখন বলা হচ্ছে ব্যাংকে তারল্য সৃষ্টি হয়েছে, সরকার সেখান থেকে ঋণ নিচ্ছে, অন্যরা নগদ টাকা পাচ্ছে না। আমি বলবো, মার্কেটে এখন টাকার কোনো অভাব নেই, আর সরকারের টাকা নেই দেশের উন্নয়নের জন্য, অর্থনীতির চাকা শক্তিশালী করার জন্য। এতে শিক্ষার হার বাড়ে, মানুষের মৌলিক চাহিদা পূরণ করতে সহজ হয়।

গর্ভানেন্স অ্যাডভোকেমি ফোরামের সমন্বয়কারী মহসিন আলীর সঞ্চালনায় আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সংস্থাটির চেয়ারপারসন ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

এতে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উন্নয়ন অধ্যায়ন বিভাগের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম, প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটসের চিফ অব পার্টি ড. রেজাউল হক প্রমুখ।

এমআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত