অর্থমন্ত্রীর বদলে বাজেট পড়ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  |  ১৬:২৫, জুন ১৩, ২০১৯

অসুস্থতার জন্য জাতীয় সংসদে জীবনের প্রথম বাজেটের পুরোটা উপস্থাপন করতে পারলেন না অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তার বদলে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল ৩টায় বাজেট অধিবেশন শুরু হয়। বাংলাদেশ নিয়ে একটি প্রামাণ্যচিত্রের মধ্য দিয়ে বাজেট উত্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। তবে অসুস্থতার কারণে বারবার থেমে যাচ্ছিলেন তিনি।

সংসদ লাইভে দেখা যায়, সাধারণত সংসদ অধিবেশনে দাঁড়িয়ে বাজেট উপস্থাপন করা হলেও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুমোদন নিয়ে বসেই শুরু করেন। কিছুক্ষণ পরই তার কথা জড়িয়ে যাচ্ছিল। এ সময় পাশে বসা সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী তাকে সহায়তা করেন।

৫ মিনিট বিরতি নিয়ে অর্থমন্ত্রী অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীকে বাজেট উপস্থাপনের অনুরোধ করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকার শিরিন শারমিন চৌধুরীর অনুমোদন নিয়ে বাজেট উপস্থাপন শুরু করেন।

জানা যায়, অসুস্থ থাকার কারণে মন্ত্রিসভায়র বৈঠকেও শরিক হতে পারেননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে অর্থমন্ত্রী অ্যাপোলো হাসপাতাল থেকে সরাসরি বৈঠকে যোগ দেন।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে উত্থাপন করা বাজেটকে ‘স্মার্ট’ বাজেট হিসেবে অভিহিত করেছে অর্থ মন্ত্রণালয়।

এর আগে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে আসন্ন ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে অনুমোদন দেয়া হয়।

আরআর